বিজ্ঞাপন

সিজনাল জব ভিসায় ৩০ হাজার বাংলাদেশি শ্রমিক নেবে ইতালি

October 14, 2020 | 11:52 am

ইসমাইল হোসেন স্বপন

ইতালি থেকে: দীর্ঘ আট বছর পর বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা। এতে প্রায় ৩০ হাজার ৮৫০ জন বাংলাদেশি আবেদনকারীকে ইতালি প্রবেশ করতে দেওয়া হবে।

বিজ্ঞাপন

সোমবার (১২ অক্টোবর) এ ডিক্রি প্রকাশ করেছে ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মঙ্গলবার (১৩ অক্টোবর) থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। প্রত্যেকে ব্যক্তিগত স্পিড ও কাপ অফিস থেকে আবেদন করতে পারবেন। তার জন্য অবশ্যই নির্দিষ্ট ওয়েবসাইটের ফরম ফিলাপ করতে হবে।

দুই ক্যাটাগরিতে আবেদনপত্র গ্রহণ করা হবে, প্রথমত সিজনাল বা মৌসুমি কাজের জন্য ১৮ হাজার আবেদনকারীকে প্রবেশ করতে দেওয়া হবে ইতালিতে। কৃষি, হোটেল, টুরিজম ক্ষেত্রে সাধারণত ছয় মাসের জন্য নেওয়া হয় এসব শ্রমিক। ছয় মাস পর কাজের চুক্তি শেষে ফিরতে হবে দেশে।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে স্থায়ী, স্ব-কর্মসংস্থান ও কনভেনশনাল ক্ষেত্রে নেওয়া হবে ১২ হাজার ৮৫০ জনকে। এ শ্রেণীর কর্মী এবং বিনিয়োগকারীরা যত দিন ইচ্ছা ইতালিতে থাকতে পারবেন এবং স্থায়ীভাবে বসবাস করার সুযোগ নিতে পারবেন ভবিষ্যতে।

এক সময় বাংলাদেশ থেকে ইতালিতে নিয়মিত সিজনাল বা কৃষি স্পন্সরে লোকজন আসত ইতালিতে। নিয়ম অনুযায়ী, এই ধরনের স্পন্সরের লোকজন ছয় মাস পরে দেশে ফিরে যেতে বাধ্য। কিন্তু বাংলাদেশ থেকে আসা শ্রমিকরা সিজনাল ভিসায় ইতালিতে প্রবেশ করার পর কেউ আর দেশে ফিরত না। সেজন্য বাংলাদেশকে এই সুযোগ থেকে বাদ দেওয়া হয়। আট বছর পর আবার ভিসা তালিকায় যুক্ত করল ইতালি।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন