বিজ্ঞাপন

কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতির কারামুক্তি

October 14, 2020 | 11:55 am

আন্তর্জাতিক ডেস্ক

২০১৯ সালের আগস্টে গ্রেফতার হওয়া কাশ্মিরের শীর্ষ রাজনীতিবিদ এবং সাবেক মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি কারাগার থেকে মুক্তি পেয়েছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ অক্টোবর) তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে এক টুইটার বার্তায় জানিয়েছেন ভারত সরকারের মুখপাত্র রোহিত কানসাল।

এদিকে, বার্তাসংস্থা রয়টার্সের হাতে এসে পৌঁছানো ওই সরকারি আদেশের কপি থেকে জানা গেছে, স্থানীয় পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেতা মেহেবুবা মুফতিকে জননিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়েছিল। ভারতের আইন অনুসারে, জননিরাপত্তা আইনে গ্রেফতারকৃতদের আদালতে হাজির না করে দুই বছর পর্যন্ত আটকে রাখা যায়।

বিজ্ঞাপন

সেইসূত্রে, ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মিরসহ সমগ্র ভারতের মুসলিমদের সংগঠিত করে নিরাপত্তা পরিস্থিতির অবনতি ঘটানোর আশঙ্কায় গ্রেফতারকৃত রাজনৈতিক নেতাদের পর্যায়ক্রমে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার।

এর আগে গ্রেফতার হওয়া কাশ্মিরের সাবেক আরও দুই মুখ্যমন্ত্রী এবং প্রভাবশালী মুসলিম নেতা ফারুক আব্দুল্লাহ এবং ওমর আব্দুল্লাহকে মুক্তি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, মেহেবুবা মুফতির মেয়ে তার মায়ের গ্রেফতারকে চ্যালেঞ্জ করে ভারতের সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ওই পিটিশন শুনানির অপেক্ষায় ছিল।

প্রসঙ্গত, ২০১৯ সালের আগস্টে ভারতের সংবিধানের ৩৭০ বাতিলের মাধ্যমে কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের মাধ্যমে দুইটি অঞ্চলে ভাগ করে কেন্দ্রের শাসনাধীনে নিয়ে আসা হয়। তারপর থেকেই গণঅসন্তোষ ঠেকিয়ে রাখতে কাশ্মিরের শীর্ষ রাজনৈতিক নেতৃত্বকে কারাগারে পাঠানো, কারফিউ জারি, ইন্টারনেট ব্ল্যাকআউট এবং কঠোর সামরিক নজরদারি অব্যাহত রাখা হয়েছে। এক বছর পেরিয়ে গেলেও জম্মু-কাশ্মির এবং লাদাখের জনিজীবনে এখনও স্বাভাবিকতা ফেরেনি বলে জানিয়েছেন সেখানে কর্মরত দেশি-বিদেশি গণমাধ্যমকর্মীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন