বিজ্ঞাপন

৪ ভার্সনে ফাইভ-জি প্রযুক্তির আইফোন ১২

October 14, 2020 | 12:34 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

পুরাতন ধাঁচেই ফাইভ-জি প্রযুক্তির নতুন চারটি ভার্সনের ডিভাইস নিয়ে আইফোন ১২ সিরিজ উন্মোচন করেছে অ্যাপল। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াস্থ অ্যাপল পার্ক থেকে এক ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে আইফোন ১২ সিরিজের চারটি ডিভাইস উন্মোচন করা হয়েছে।

এদিকে, ওই আয়োজনে হোমপড মিনি ডিভাইস উন্মোচনের মধ্য দিয়ে ইভেন্টের শুরু করেন অ্যাপল প্রধান টিম কুক। প্রতিষ্ঠানের আগের হোমপড স্মার্ট স্পিকারেরই ছোট সংস্করণ ৯৯ মার্কিন ডলার দামের ওই ডিভাইসটি।হোমপড মিনির পর একে একে আইফোন ১২ এর চারটি সংস্করণ উন্মোচন করে অ্যাপল।

বিজ্ঞাপন

তবে, আইফোন ১২ এর নকশায় খুব ব্যতিক্রমধর্মী কিছু দেখা যায়নি। আইফোন ১১ সিরিজের সঙ্গে নতুন আইফোন ১২ সিরিজের নকশায় মূল পার্থক্য ডিভাইসের বডিতে।

আগে, আইফোন ১১ এর বডি ছিলো চারপাশে গোলাকার। এবার, আইপ্যাড প্রো ডিভাইসের মতো আইফোন ১২ এর পাশগুলো সমতল রেখেছে অ্যাপল।

বিজ্ঞাপন

অন্যদিকে, নতুন আইফোনে পুরোপুরি নতুনত্ব বলতে ফাইভ-জি প্রযুক্তি সমর্থন। ফাইভ-জি ব্যবহার করে চার গিগাবিট/সেকেন্ড গতিতে ডাউনলোড করা সম্ভব হবে বলে দাবি করেছে অ্যাপল।

পাশাপাশি, আইফোন ১২ সিরিজের চারটি আইফোনেই ওলেড পর্দা ব্যবহার করা হয়েছে। পর্দার মাপের ওপর ভিত্তি করে ডিভাইসগুলোর নাম আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অপরদিকে, প্রো সিরিজের সঙ্গে সাধারণ সংস্করণের মূল পার্থক্য টেলিফটো লেন্স এবং লাইডার সেন্সরের সংযোজনে।ডিভাইসগুলোতে নতুন পাঁচ ন্যানোমিটার প্রসেসে তৈরি এ ১৪ বায়োনিক চিপ ব্যবহার করেছে অ্যাপল। যা, আইফোন ১১ সিরিজের চেয়ে বেশি গতিসম্পন্ন এবং উন্নত গ্রাফিক্স নিশ্চিত করবে।

নতুন মডেলের আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো-ম্যাক্সের বাজার মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ মার্কিন ডলার থেকে।

বিজ্ঞাপন

আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার শুরু হচ্ছে ৬ নভেম্বর থেকে। ডিভাইস দু’টি বাজারে আসবে নভেম্বরের ১৩ তারিখ। আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো’র প্রি-অর্ডার শুরু হবে ১৬ অক্টোবর। ডিভাইস দু’টি বাজারে আসবে ২৩ অক্টোবর।

উল্লেখ করা যায় যে, আইফোন ১২ সিরিজের সঙ্গে নতুন 'ম্যাগসেইফ' ফিচারও এনেছে অ্যাপল। ডিভাইসের পেছনে চুম্বক পাত যোগ করেছে প্রতিষ্ঠানটি। ফলে, ওয়্যারলেস চার্জিং প্যাডে ডিভাইসটি সহজে সঠিক স্থানে বসাতে পারবেন ব্যবহারকারী।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন