বিজ্ঞাপন

আজকের রাশিফল, ১৫ অক্টোবর ২০২০

October 15, 2020 | 7:40 am

শ্রী রূপন ধর

ঢাকা: জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক-জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রির হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রি।

বিজ্ঞাপন

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কষা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলিতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

বিজ্ঞাপন

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাধা আসতে পারে ইত্যাদি জানতে পারবেন। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে—

মেষ রাশি
বিনোদন খুব একটা শুভ নয়। অন্যের সেবা করার জন্যই যেন আপনার জন্ম, আজ এমনটাই মনে হতে পারে। যারা লেখালেখি করেন তারা আজ নতুন কোনো লেখায় হাত দিতে পারেন, ভবিষ্যতে যা আপনার জন্য অনেক সম্মান বয়ে আনতে পারে। মানসিক শক্তি বাড়ান।

বিজ্ঞাপন

বৃষ রাশি
যারা মিডিয়াতে কাজ করছেন তাদের জন্য সময়টি শুভ। সেবামুলক কাজে নিজেকে নিয়োজিত করতে পারেন। মেডিটেশন আপনার জন্য ভালো ফলদায়ক হবে। হঠাৎ করে কেউ কেউ আপনার কাজে বাধা সৃষ্টি করতে পারে। ছাত্র-ছাত্রীদের জন্য দিনটি শুভ।

মিথুন রাশি
দূরের কোনো দুঃসংবাদ মনের শান্তি হানির কারণ হতে পারে। আজ সাংস্কৃতিকক্ষেত্রের যোগাযোগ বৃদ্ধি পেতে পারে। আর্থিক প্রাপ্তি যোগ শুভ। তবে এক্ষেত্রে আপনাকে বন্ধুদের সঙ্গে যথেষ্ট কৌশলী হতে হবে। অতিরিক্ত পানাহারে কিছুটা অসুস্থতা অনুভব করতে পারেন।

বিজ্ঞাপন

কর্কট রাশি
মানসিক পরীক্ষায় পাস করতে হবে আর মানুষের সঙ্গে আবেগ সম্বন্ধীয় চলাফেরা ও মেলামেশার দ্বারা মানসিক উন্নতি সাধনের চেষ্টা করুন। বিপদগ্রস্ত স্বজনের সাহায্যে এগিয়ে গেলে ভালো করবেন। প্রেমিকাদের জন্য দিনটি ভালো হলেও প্রেমিকদের জন্য নয়।

সিংহ রাশি
একজন ভালো মানুষ হিসেবে মানসিক ভারসাম্য বজায় রাখতে হবে ও নিজের ভালো অনুভূতিগুলো নষ্ট হতে দেওয়া যাবে না। আজ অতি-উৎসাহী হয়ে তড়িঘড়ি করে কোনো সিদ্ধান্ত বাস্তবায়নে যাবেন না। অর্থপ্রাপ্তির অর্থাৎ পুরনো কোনো অর্থ আদায়ে বেশ অগ্রগতি হতে পারে। দূরের যাত্রা শুভ।

বিজ্ঞাপন

কন্যা রাশি
জীবন আপনাকে এক নতুন অধ্যায় দেখাতে পারে। নতুন সুযোগ আসার সম্ভাবনা আছে আর সেই সাথে আপনার জীবনপথের কিছু গুরুত্বপূর্ণ রূপান্তরের জন্য প্রস্তুত হন। আর্থিক লেনদেনের আগে আরও একবার ভেবে দেখুন ঠিক হচ্ছে কি-না। ব্যবসায়ীরা দূরের যোগাযোগে নতুন কোনো কাজের সূত্র পেতে পারেন। পরোপকারে নিজেকে আজ এগিয়ে নিলে মানসিক শান্তি পাবেন। জীবনের উদ্দেশ্য সুস্পষ্ট করা উচিৎ হবে।

তুলা রাশি
নিজেকে কখনই বেশি জটিল করে তোলা উচিত হবে না। সত্য স্বীকারের সময় এখন। প্রবাসী কোনো আত্মীয়স্বজনের কারও সহায়তায় ক্ষতিগ্রস্ত ব্যবসায় নতুন করে প্রাণ সঞ্চার হতে পারে। উত্তেজনা পরিহার করে চলুন। পদস্থদের সঙ্গে আলাপ-আলোচনায় মাথা ঠাণ্ডা রাখুন ও কৌশলের আশ্রয় নিন। বিশ্রামের প্রয়োজন আছে।

বৃশ্চিক রাশি
সবুজ প্রকৃতি আপনার মনে আনন্দের সঞ্চার ঘটাবে তাই একটু সময় করে প্রকৃতির কাছাকাছি থাকার চেষ্টা করুন। আর্থিক যোগাযোগ শুভ হবে। অপরাহ্ণের পর প্রিয়জনের সঙ্গে সময়টা ভালোই কাটবে। অবিবাহিতদের বিয়ের ব্যাপারে সঙ্গীর মতামতকে গুরুত্ব দিন।

ধনু রাশি
মনকে আনন্দে রাখুন আর দৃঢ় প্রত্যয়ী হন। কর্মস্থলে পদস্থদের কাজে লাগানোর চেষ্টায় সফলতা পেতে পারেন। আজ জমি সংক্রান্ত পুরনো কোনো মামলায় জড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। যেখানেই যান আপনার নিজের মতামত প্রকাশে কোনো দ্বিধা করবেন না।

মকর রাশি
একটু ছোট স্বাধীনতা আপনার জীবনকে অনেক উপরে নিয়ে যেতে পারে। আপনার জন্য আজ আর বেশি কিছু লিখব না, শুধু একটি প্রবাদ মনে করিয়ে দিচ্ছি; “ফল ভর্তি গাছ সদাই ঝুঁকে থাকে”। অধীনস্থ কেউ আজ আপনাকে ভুলিয়ে-ভালিয়ে নিজের কাজ আদায় করতে গিয়ে আপনাকে কিছুটা বিব্রতকর অবস্থায় ফেলতে পারে।

কুম্ভ রাশি
আপনি আপনার সন্দেহকে একপাশে সরিয়ে রেখে ইচ্ছা শক্তিকে আরও প্রবল করে অকপটে মানসিক শক্তিকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যান। আজ ব্যবসায়িক কোনো চুক্তিপত্রে স্বাক্ষর করার আগে বিশ্বস্ত ও অভিজ্ঞদের মতামত নিতে দ্বিধা করবেন না। বিপরীত লিঙ্গের কারও সহায়তায় পুরনো কোনো জটিলতার অবসান হতে পারে।

মীন রাশি
আপনি আপনার সর্বশ্রেষ্ঠ বৈশিষ্ট্য গুলোর উপর বিশেষ দৃষ্টি রাখুন এবং শৃঙ্খলার সঙ্গে যতটা সম্ভব কাজ এগিয়ে নিয়ে যান। দূরের কোনো ব্যবসায়িক কাজে কারও সঙ্গে টাকা-পয়সা লেনদেনের ব্যাপারে বিশ্বস্ত কাউকে সঙ্গে রাখুন। যাত্রা শুভ।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন