বিজ্ঞাপন

নেশন্স লিগে ফেভারিটদের দুই রকম রাত

October 15, 2020 | 7:46 am

স্পোর্টস ডেস্ক

ক্লাব ফুটবল বেশ কয়েকদিন ধরে বন্ধ। আন্তর্জাতিক ব্যস্ততা যে শুরু হয়ে গিয়েছিল। গত কয়েক দিনে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ বাছাই ও নেশন্স লিগ খেলেছেন শীর্ষ ফুটবলাররা। আজ আন্তর্জাতিক ফুটবলের এই ধাপটা শেষ হলো। শেষ দিনে দুই রকম অভিজ্ঞতা হয়েছে বড় দলগুলোর।

বিজ্ঞাপন

নেশন্স লিগে দারুণ জয় পেয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও পর্তুগাল। কিলিয়ান এমবাপে ও অ্যান্থনিও গ্রিজমানের গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেছে ফ্রান্স। ক্রিশ্চিয়ানো রোনালদোর অনুপস্থিতিতে সুইডেনের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে পর্তুগাল।

ওদিকে, অঘটনের শিকার হয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। দারুণ ফর্মে থাকা ইংলিশরা কাল ডেনমার্কের বিপক্ষে ১-০ গোলে হেরেছে। ইতালি ও নেদারল্যান্ডসের মধ্যকার জমজমাট লড়াইটা ১-১ গোলের ড্রতে নিষ্পত্তি হয়েছে।

সুইডেন ম্যাচের আগের দিন জানা গেল করোনাভাইরাসে আক্রান্ত পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দলের সেরা ফুটবলারকে হারানোর ক্ষতটা মাঠে খুব একটা বুঝতে দেয়নি পর্তুগিজরা। বল দখলের লড়াইয়ে দু’দল অবশ্য সমানে সমানই ছিল। পর্তুগাল ৪৯ শতাংশ, আর সুইডেন ৫১। কিন্তু পর্তুগিজদের জমাট রক্ষণের বিপক্ষে সুবিধা করতে পারেনি সুইডেন। সুইচরা লক্ষ্যে শট নিতে পেরেছেন ৩টি। অন্য দিকে পর্তুগাল লক্ষ্যে ৬ শট নিয়েছেন, তাদের মোট শট ১৩টি।

বিজ্ঞাপন

২১ মিনিটে বক্সের ভেতর দিয়াগো জোতার আড়াআড়ি ক্রস ধরে পর্তুগালকে প্রথম গোল এনে দেন বেরনান্দো সিলভা। প্রথমার্ধের শেষ মুহূর্তে ব্যবধান দ্বিগুন করেন স্বাগতিকরা। মাঝমাঠের উপর থেকে আচমকা লম্বা ক্রস বাড়ার কানসেলো। দুই ডিফেন্ডারের ফাঁক গলে দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন দিয়াগো জোতা, ২-০ তে এগিয়ে গিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় পর্তুগাল।

৭২ মিনিটে আবারও জোতার ঝলক। বাঁ দিক দিয়ে ঢুকে এক ডিফেন্ডারকে কাটিয়ে দারুণ এক শট নেন ২৩ বছর বয়সী ফরোয়ার্ড। তা রুখতে পারেননি সুইডেন গোলরক্ষক, ৩-০। এরপর আর গোল না হওয়াতে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে পর্তুগাল।

বিজ্ঞাপন

গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স ও ক্রোয়েশিয়ার লড়াইটা বেশ জমজমাট জমেছিল। আগের ম্যাচে ক্রোয়াটদের ৪-২ হারিয়েছিল ফ্রান্স। কিন্তু আজ তেমন আধিপত্য করতে পারননি গ্রিজমান-এমবাপ্পেরা। শুরুতে আক্রমণাত্মক ফুটবল খেলা ফ্রান্স এগিয়ে যায় অষ্টম মিনিটে।

প্রতিপক্ষ ডিফেন্ডারের ভুলে সুবিধাজনক স্থানে বল পেয়ে বুলেট গতির শটে গোল করেন গ্রিজমান। প্রথমার্ধে আর গোল হয়নি। ৬৪ মিনিটে ম্যাচে সমতা আনেন ভ্লাসিচ। ইয়োসিপ ব্রেকালোর কাছ থেকে বল পেয়ে দারুণ এক শটে দূরের পোস্ট ঘেঁষে বল জালে জড়িয়ে দেন তিনি।

৭৯ মিনিটে এমবাপ্পের গোলে এগিয়ে যায় ফ্রান্স। পল পগবার উঁচু করে করে বাড়ানো বল ধরে কিলিয়ান এমবাপেকে পাঠান লুকাস দিনিয়ে। দারুণ প্রচেষ্টায় জাল খুঁজে নেন এমবাপে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

বিজ্ঞাপন

ইংল্যান্ড ডেনমার্কের বিপক্ষে হারল মূলত ১০জনের দলে পরিনত হওয়ার কারণে। ৩১ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন ম্যানচেস্টার ইউনাইটেডের অধিনায়ক হ্যারি ম্যাগুইর। তিন মিনিট পরই গোল হজম করে বসেন ইংলিশরা। দশ জনের দল নিয়ে বাকি সময়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড।

এদিকে, ইতালি-নেদারল্যান্ডসের ম্যাচ আক্রমণ পাল্টা আক্রমণে বেশ জমে উঠেছিল। শুরু থেকেই আক্রমণাত্ম খেলেছে দু’দল। কিন্তু জিতে মাঠ ছাড়া হয়নি কারোরই। ১৬ মিনিটে পেল্লেগ্রিনির গোলে এগিয়ে যায় ইতালি। মাঝমাঠ থেকে বাড়ানো নিকোলো বারেল্লার থ্রু ধরে দারুণ শটে বল জালে জড়িয়ে দেন রোমার মিডফিল্ডার।

নয় মিনিট পরই সমতায় ফেরে নেদারল্যান্ডস। বক্সের মধ্যে জটলায় বল পেয়ে জালে ঠেলে দেন ফন ডি বিক। এরপর এগিয়ে যাওয়ার জন্য আক্রমণের পর আক্রমণ করে গেছেন উভয় দল। কিন্তু গোল আদায় করতে পারেনি কেউ। যাতে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে দু’দল।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন