বিজ্ঞাপন

ফ্রান্সের ৯ শহরে ১ মাসের রাত্রিকালীন কারফিউ

October 15, 2020 | 12:32 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে দ্রুত ছড়িয়ে পড়তে থাকা করোনা সংক্রমণ মোকাবিলায় রাজধানী প্যারিসসহ ৯ শহরে ১ মাসের রাত্রিকালীন কারফিউ জারির ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকোঁ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (১৪ অক্টোবর) এক টেলিভিশন সাক্ষাৎকারে ম্যাকোঁ বলেছেন, শনিবার (১৭ অক্টোবর) থেকে কারফিউ কার্যকর হবে। চলবে অন্তত চার সপ্তাহ। ওই সকল অঞ্চলের অধিবাসীদের রাত ৯ টা থেকে সকাল ছয়টা পর্যন্ত ঘরেই থাকতে হবে। কারফিউ ভঙ্গ করলে গুনতে হবে জরিমানা।

ওই ভাষণ সম্প্রচারের কিছুক্ষণ আগেই ফ্রান্স সরকার নতুন করে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

এদিকে, ইউরোপের অন্যান্য দেশগুলোর মতো ফ্রান্সও করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে। বুধবার (১৪ অক্টোবর) দেশটিতে নতুন করে ২২ হাজার ৫৯১ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত করা হয়েছে।

এ নিয়ে টানা তৃতীয়দিনের মতো ফ্রান্সে দৈনিক সংক্রমণ ২০ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত ভাইরাসে দেশটিতে মৃত্যু হয়েছে ৩২ হাজারের বেশি মানুষের।

বিজ্ঞাপন

অন্যদিকে, ফ্রান্সের করোনা পরিস্থিতি নিয়ে ম্যাকোঁ বলেছেন, ফ্রান্সে ভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে যায়নি। তবে পরিস্থিতি উদ্বেগজনক।

তিনি জানান, কারফিউয়ের আওতায় থাকা নাগরিকেরা সন্ধ্যায় কিংবা রাতে কোনো রেস্তোঁরা কিংবা কারও বাসায় যেতে পারবেন না। কেবল জরুরি প্রয়োজনে বাইরে যাওয়া যাবে। কেউ কারফিউ ভঙ্গ করলে তাকে ১৩৫ ইউরো জরিমানা দিতে হবে।

বিজ্ঞাপন

তবে, ফ্রান্সে গণপরিবহনে চলাচলের ওপর কোনো বিধিনিষেধ থাকছে না। মানুষ অবাধে এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে যাতায়াত করতে পারবেন। যদিও পরিবারের সদস্যদের সঙ্গে দেখা সাক্ষাতের ক্ষেত্রে ছয়জনের বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

ওই টেলিভিশন সাক্ষাৎকারের সমাপণীতে প্রেসিডেন্ট ম্যাকোঁ বলেছেন, ফ্রান্সে বর্তমানে দৈনিক সংক্রমণ ২০ হাজার থেকে তিন হাজারে নামিয়ে আনা এবং হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রোগীর চাপ কমানোর লক্ষ্যেই নতুন করে কড়াকড়ি আরোপ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন