বিজ্ঞাপন

তেলেঙ্গানায় আকস্মিক বন্যা, মৃত ৩০

October 15, 2020 | 4:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের তেলেঙ্গানা রাজ্যে অবিরাম ভারি বৃষ্টিপাতে সৃষ্ট আকস্মিক বন্যা ও ঢলে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। খবর পিটিআই।

বিজ্ঞাপন

বুধবার (১৪ অক্টোবর) রাজ্যের বিভিন্ন শহরের রাস্তা ডুবে নদীর রূপ নেয়। রাস্তায় থাকা গাড়ি ডুবে যায় এবং ঢলে ভেসে যায়। এছাড়াও, ভবনগুলো পানিতে ডুবে যায় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

এ ব্যাপারে এনডিটিভি জানিয়েছে, শুধু হায়দরাবাদ শহরেই অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে দুই মাস বয়সী একটি শিশুও আছে।

এদিকে, ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নগরীর বান্ধলাগুডা এলাকায় ত্রাণ ও উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য তাদের একটি ইউনিট মোতায়েন করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার (১২ অক্টোবর) স্থানীয় সময় রাত থেকে তেলেঙ্গানায় বজ্রসহ ভারি বৃষ্টিপাত শুরু হয়ে পরবর্তী দুই দিন ধরে চলে। বুধবার (১৪ অক্টোবর) অল্প সময়ের জন্য বৃষ্টি থামলেও রাতে ফের শুরু হয় বৃষ্টি।

অন্যদিকে, হায়দরাবাদের বারকাস আবাসিক এলাকায় ঢলে এক লোককে ভেসে যেতে দেখা যায়। রাস্তার উঁচু অংশে আশ্রয় নিতে সক্ষম হওয়া দুই ব্যক্তি অসহায়ভাবে এই দৃশ্য দেখতে বাধ্য হন, তাকিয়ে থাকা ছাড়া তাদের আর কিছুই করার ছিল না। পরে, পুলিশের সহায়তায় স্থানীয়রা ওই ব্যক্তিকে উদ্ধার করতে সক্ষম হন বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

এছাড়াও, হায়দরাবাদের অভিজাত বানজারা হিলস এলাকায় ডুবে যাওয়া বাড়ি থেকে পানি সরানোর চেষ্টার সময় ৪৯ বছর বয়সী এক ব্যক্তি বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান। প্রবল বৃষ্টি ও জলবদ্ধতার মধ্যে অনেকগুলো বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ায় তেলেঙ্গানার বহু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। সতর্কতার কারণে অন্যান্য অংশেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়।

বিজ্ঞাপন

পাশাপাশি, রাজ্যটির হাজার হাজার একর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। ত্রাণ ও উদ্ধার অভিযানে সহায়তা করতে জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) ও সেনাবাহিনীকে তলব করা হয়েছে।

উদ্ধারকাজে অংশ নেওয়া এনডিআরএফ’র পক্ষ থেকে জানানো হয়েছে, তারা হায়দরাবাদ ও রঙ্গারেড্ডি জেলা থেকে হাজারেরও বেশি লোককে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে গেছে।

অপরদিকে, তেলেঙ্গানা সরকার বুধ ও বৃহস্পতিবার সব সরকারি দফতর এবং বেসরকারি প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করেছে। জরুরি কাজ ছাড়া বাসিন্দাদের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছে।

তবে, শনি ও রোববার বজ্রসহ ঝড় হতে পারে বলে সতর্ক করেছে আবহওয়া দফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন