বিজ্ঞাপন

ইউরোপজুড়ে কঠোর বিধিনিষেধ আরোপের আহ্বান ডব্লিউএইচও’র

October 16, 2020 | 12:28 am

আন্তর্জাতিক ডেস্ক

কোভিড-১৯ মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ইউরোপে সংক্রমণ মোকাবিলায় কঠোর বিধিনিষেধ আরোপের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপ অঞ্চলের পরিচালক হ্যান্স ক্লুগ। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) গণমাধ্যমের সঙ্গে এক অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে হ্যান্স ক্লুগ বলেন, শীত আসার সঙ্গেসঙ্গে ইউরোপে করোনা সংক্রমণের তীব্রতা বাড়ছে। তার সঙ্গে তাল মিলিয়ে দৈনিক আক্রান্ত এবং মৃতের সংখ্যাও আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে।

তিনি বলেন, এখনই ইউরোপজুড়ে কঠোর বিধিনিষেধ আরোপ করলে ফেব্রুয়ারির আগেই লাখো জীবন বাঁচানো যেতে পারে।

বিজ্ঞাপন

এদিকে অন্য যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ইউরোপ মহামারিতে বেশি দুর্ভোগ পোহাচ্ছে উল্লেখ করে ক্লুগ বলেন, এখনই সময়। জোর পদক্ষেপ নিতে হবে।

ইউরোপের সরকারগুলোর জন্য বার্তা হলো: মহামারির প্রথম ঢেউয়ের (মার্চ এবং এপ্রিল) ক্ষয়ক্ষতি এবং বেদনাদায়ক অভিজ্ঞতার কথা মনে করে হলেও -  মহামারিকে হালকাভাবে নিয়ে ওইসব ঘটনার পুনরাবৃত্তি যেনো না ঘটে, সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে - জানান হ্যান্স ক্লুগ।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইউরোপজুড়ে সম্প্রতি করোনাভাইরাসের প্রকোপ একলাফে অনেক বেড়ে গেছে। প্রতিদিনই দৈনিক নতুন করোনা শনাক্তের পরিমাণ ১ লাখ ছাড়িয়ে যাচ্ছে। সাপ্তাহিক শনাক্তের হিসাবও আগের সব রেকর্ডকে হার মানিয়েছে।

এ ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে ডব্লিউএইচও'র ইউরোপ অঞ্চলের ওই পরিচালক বলেন, বিধিনিষেধ শিথিলের নীতি বেশিদিন চললে ২০২১ সালের জানুয়ারি নাগাদই দৈনিক মৃত্যু গতবছরের এপ্রিলের তুলনায় চার থেকে পাঁচ গুণ বেড়ে যাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন