বিজ্ঞাপন

মাহবুবুল হক শাকিল পদক: তরুণ কবিদের কাব্যগ্রন্থ আহ্বান

October 16, 2020 | 11:04 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রয়াত কবি, রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল পদকের জন্য তরুণ কবিদের কাব্যগ্রন্থ আহ্বান করা হয়েছে। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব ৪০ বছর বয়সী কবির কাব্যগ্রন্থ এ পদকের জন্য বিবেচিত হবে। পদকটির অর্থমূল্য এক লাখ টাকা।

বিজ্ঞাপন

মাহবুবুল হক শাকিলের স্মৃতিরক্ষায় গঠিত ‘মাহবুবুল হক শাকিল সংসদ’ ২০১৭ সাল থেকে প্রতিবছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক দিয়ে আসছে।

এ বছরও কবির জন্মদিনে একজন তরুণ কবিকে এ পদক দেওয়া হবে।

মাহবুবুল হক শাকিল পদক প্রদান উপ-কমিটির আহ্বায়ক ওসমান গনি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুধু বাংলাদেশের জীবিত নাগরিক এই পদকের জন্য মনোনীতহ বেন। তবে পদক সর্ম্পকিত সিদ্ধান্ত গ্রহণের পর যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত লেখক মারা যান, তাহলে এই বিধি তার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। অন্যদিকে, দ্বিতীয় বার কেউ এই পদকের জন্য মনোনীত হবেন না।

বিজ্ঞাপন

আরও জানা যায়, প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য কবি অথবা বইয়ের নাম বাছাই করবেন। সেখান থেকে পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন পাঁচ সদস্যের বিচারকমণ্ডলি।

কবিতার এ পদকের জন্য কবি, প্রকাশক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে প্রতিটি বই পাঁচ কপি করে আহ্বান করা হয়েছে। সেইসঙ্গে কবির বয়সের প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিতে হবে।

বই পাঠানোর ঠিকানা: চন্দনা মন্ডল, জমিদার প্যালেস, ফ্ল্যাট # ৮/এ, ২৯১ ইনার সার্কুলার রোড,ঢাকা। বই জমা দেওয়ার শেষ সময় ১০ নভেম্বর ২০২০।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন