বিজ্ঞাপন

আজকের রাশিফল, ১৬ অক্টোবর ২০২০

October 16, 2020 | 8:48 am

শ্রী রূপন ধর

ঢাকা: জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক-জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরণ, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রীর হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রি।

বিজ্ঞাপন

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কষা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলিতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাঁধা আসতে পারে ইত্যাদি জানতে পারবেন। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে-

বিজ্ঞাপন

মেষ রাশি
অলসতা বৃদ্ধি পেতে পারে।  যাদের বাতের সমস্যা রয়েছে তারা আরও অধিক সতর্ক হয়ে যান, কারণ সমস্যাটি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। কলেজ – ইউনিভার্সিটি’র ছাত্র-ছাত্রীদের মন অনেকটাই উড়ু উড়ু থাকতে পারে তাই কোনো প্রকার নতুন সিদ্ধান্ত গ্রহণ করা উচিৎ হবে না আজ। কর্মস্থলে আপনাকে আজ আরও বেশি কৌশলী হতে হবে। অধস্তন কর্মকর্তাদের কেউ গোপনে বিরুদ্ধাচরণ করতে পারে– যা আপনার মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে। যাত্রা শুভ নাও হতে পারে।

বৃষ রাশি
অর্থাগমন ঘটতে পারে। ব্যবসা-ক্ষেত্রে বড় কোনো সমস্যার সম্ভাবনা নেই আজ।  যানবাহনে চড়ার সময় অতিরিক্ত সতর্ক থাকুন। বৈদেশিক ব্যবসা-বাণিজ্যে কিছু বাধা-বিপত্তির আশঙ্কা রয়েছে। আধ্যাত্মিকতায় উন্নতি।

মিথুন রাশি
স্বীয় স্বার্থ সাধনে “আয় বুঝে ব্যয় করুন”। যদি মামলার কোনো তারিখ থাকে তাহলে রায় আপনার পক্ষে আসতে পারে। হঠাত কোনো সুখবর আপনাকে আনন্দিত করতে পারে এবং জীবনকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে পারে। কোনো কাজে পিতামাতা ও আশেপাশের লোকজনের সহযোগিতা পাবেন। যে কোনো ধরনের সৃজনশীল কাজ সুনাম বয়ে আনতে পারে। কারো কারো ক্ষেত্রে বিয়ের যোগ শুভ।

বিজ্ঞাপন

কর্কট রাশি
ভালোবাসার জীবন আজ সত্যিই সুন্দরভাবে প্রস্ফুটিত হবে। ব্যবসায়ীদের জন্য ভালো দিন কারণ তারা আকস্মিক অপ্রত্যাশিত মুনাফা বা অভাবনীয় লাভের দেখা পেতে পারেন। সেমিনার এবং প্রদর্শনীগুলি আপনাকে নতুন জ্ঞান এবং যোগাযোগ সরবরাহ করবে। আজ বিশ্ব ধ্বংস হলেও, আপনি আপনার জীবন সঙ্গীর হাত থেকে বেরিয়ে আসতে সক্ষম হবেন না। বাড়ির ছোট বাচ্চারা আপনাকে ব্যস্ত রাখবে এবং আনন্দ করতে চাইবে। রোমান্টিক প্রভাবগুলি আজকের দিনে প্রবল থাকবে।

সিংহ রাশি
আগুন যদি নিয়ন্ত্রণে থাকে তাহলে আমরা আমাদের প্রয়োজনে তা ব্যবহারের দ্বারা উপক্রিত হই আর সেই আগুনই যদি নিয়ন্ত্রণহীন হয়ে যায় তাহলে পুড়িয়ে সব ভস্ম করে দেয়। ক্রোধাগ্নিও ঠিক তেমন, তাই ক্রোধকে নিয়ন্ত্রণে রাখুন। অপব্যয় বৃদ্ধি হতে পারে। ক্রোধ থেকে নিজেকে দূরে রাখুন। এই সময় শত্রু সবল থাকবে। বিচক্ষণতা ও বিনম্রতাই আপনার বর্তমান কৌশল হওয়া উচিত। খেলোয়াড়দের জন্য দিনটি শুভ ফলদায়ক।

কন্যা রাশি
আপনার পরিবারের সদস্যরা তুচ্ছ ব্যাপারকে বড় করে দেখাতে পারে। কোনো আকস্মিক বার্তা আপনাকে মিষ্টি স্বপ্ন দেখাবে। প্রতিযোগিতা তীব্র হওয়ায় কাজের সূচী ধকলসাধ্য করতে কিছুটা অতিরিক্ত কষ্টের প্রয়োজন। যদি আপনি আজ সত্যিই উপকৃত হতে চান- তাহলে অন্যদের দেওয়া উপদেশ শুনুন। আজ, আপনি এবং আপনার স্ত্রী/স্বামী সত্যিই গভীর ভাবপূর্ণ রোমান্টিক কথায় নিমজ্জিত থাকবেন। আপনি আপনার স্ত্রী/স্বামীর সঙ্গে আবার পুরাতন সুন্দর রোমান্টিক দিনগুলি নিয়ে আলোচনা করতে পারেন।

তুলা রাশি
শারীরিক হানীর সম্ভাবনা আছে। অন্যদের সঙ্গে সম্পর্ক মোটামুটি থাকবে তবে সম্পর্ক যেন খারাপ না হয়, সে দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। আয় কম হবে। যে কোনো কাজে বা ক্ষেত্রে বিকল্প কিছু একটা ভেবে রাখবেন। পারিবারিক কোনো বিষয়ে বন্ধু মহলের কাছের কেউ জড়িয়ে পড়তে পারে। দাম্পত্য জীবনের কোনো গোপন খবর তার কাছে উপস্থাপন করা পরিস্থিতিকে আরও জটিল করবে।

বিজ্ঞাপন

বৃশ্চিক রাশি
প্রেমের সম্ভাবনাগুলি স্পষ্ট- কিন্তু ক্ষণস্থায়ী হবে। আজ কর্মক্ষেত্রে সত্যিই দারুণ কিছু করতে পারেন। অতীতের পরিচিত কেউ আপনার সাথে আজ যোগাযোগ করতে পারে এবং এটিকে একটি স্মরণীয় দিনে পরিণত করতে পারে। বিবাহিত জীবনের পরিপ্রেক্ষিতে আজ সমস্ত বিষয়গুলিকে সত্যিই অবিশ্বাস্য মনে হতে পারে। ভ্রমণ ও অর্থ ব্যয় করার মেজাজ থাকবে- কিন্তু আপনি যদি তা করেন তাহলে আপনি কোনো-না-কোনো ভাবে দুঃখ পেতে পারেন।

ধনু রাশি
সতর্ক থাকুন, আপনার প্রেমী আজ আপনাকে অন্যায় তোষামোদ করতে পারে। পেশাদারিত্বের জন্য পদোন্নতি বা আর্থিক লাভ হতে পারে। আপনার জন্য বুঝতে পারার সঠিক সময় এখনই, যে রাগ হলো স্বল্প পাগলামির রূপান্তর এবং এটি আপনাকে গরম জলের মধ্যে ফেলতে পারে। আপনার সময় ও উদ্যম অন্যকে সাহায্য করতে উৎসর্গ করুণ।

মকর রাশি
কিছু একটা মূল্যবান বস্তুকে হারানোর আশঙ্কা আছে। নিজের প্রভাবকে বিস্তার করে চলুন। বাণী প্রবল রাখুন। দীর্ঘ দিনের রোগ কমে যাওয়ার সম্ভাবনা আছে এবং একই সাথে নতুন রোগে আক্রান্ত হওয়ারও আশঙ্কা আছে। নতুন প্রাপ্তির দ্বারা সম্মান বৃদ্ধি পেতে পারে। দাফতরিক কাজে দূরে কোথাও ভ্রমণের সময় আবেগপ্রবণতা পরিহার করে চলুন। বিদেশ সংক্রান্ত বিষয়ে যোগাযোগ ব্যবসায় সাফল্য এনে দিতে পারে।

কুম্ভ রাশি
কোনো দিক থেকে একটি খুশির সংবাদ পাওয়ার সম্ভব রয়েছে। নতুন টাকাপয়সা বানানোর সুযোগ লাভজনক হতে পারে। আপনার পিতামাতার স্বাস্থ্যের প্রতি অতিরিক্ত নজর এবং খেয়াল প্রয়োজন। আপনি বাস্তবিকতার সঙ্গে মোকাবিলা করতে গিয়ে প্রি়য়জনকে ভুলে যেতে পারেন। তাই সব দিকে ব্যাল্যান্স করে চলুন। আপনার বৈবাহিক জীবনকে সুন্দর করার প্রচেষ্টা আপনাকে আজ প্রত্যাশার চেয়ে বেশি সুখ দেবে।

মীন রাশি
অপরের ধিরে চলা আপনার পছন্দ হবে না। শত্রুর কোনও বাধা অপসারণ করতে অধিক মনের জোর দরকার। স্ত্রীর জন্য কোনও প্রকার খরচ বাড়তে পারে। পিতামাতার সঙ্গে সম্পত্তি নিয়ে বিবাদ হতে পারে। ব্যবসা মুটামুটি থাকবে। দিনের শেষে বাড়তি কোনও খরচ হতে পারে। মানসিক দিক থেকে চঞ্চল ভাব থাকতে পারে। সামাজিক কারণে সুনাম বাড়তে পারে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন