বিজ্ঞাপন

আগের নেতৃত্বেই ছায়ানট’র নতুন কার্যকরী সংসদ

October 17, 2020 | 10:04 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

‘ছায়ানট’- ১৯৬১ সালে প্রতিষ্ঠিত এই সাংস্কৃতিক সংগঠনটি সংস্কৃতিচর্চায় দেশিয় ঐতিহ্যের ধারক ও বাহক। যেটি চিন্তাবিদ, সাহিত্যিক, চিত্রশিল্পী, নাট্যশিল্পী, চলচ্চিত্র সংসদকর্মী, বিজ্ঞানী, সমাজব্রতী নানা ক্ষেত্রের মানুষের সৃজনচর্চার মিলনমঞ্চ। সাংস্কৃতিক প্রতিরোধ থেকে স্বাধীনতাযুদ্ধ পর্যন্ত বাঙালির পথপরিক্রমণের গৌরবের অংশ ছায়ানট। বলা যায়, স্বাধীনতার পর সংস্কৃতি ও সঙ্গীতচর্চাকে আরও ব্যাপক ও নিবিড় করে তোলার সৃষ্টিশীল সাধনায় নিমগ্ন রয়েছে ছায়ানট। প্রায় ছয় দশক ধরে সাংস্কৃতিক সাক্ষরতা ও সংস্কৃতি বিকাশের লক্ষ্যে এ প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এই কার্যক্রমকে আরো গতিশীল করার লক্ষে সম্প্রতি অনুষ্ঠিত হল তাদের কার্যকরী সংসদ নির্বাচন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৬ অক্টোবর) বিকাল ৫টায় অনলাইনে অনুষ্ঠিত হয়েছে ছায়ানটের বার্ষিক সাধারণ সভা এবং কার্যকরী সংসদ নির্বাচন। সভায় জুলাই ২০১৯ থেকে এসময় পর্যন্ত প্রয়াত দেশের মানবিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনে অবদান রাখা মানুষদের এবং বিশ্বের কিছু বিশিষ্ট জনকে স্মরণ করে শোক প্রস্তাব গৃহীত হয়। পাশাপাশি নারীর প্রতি সাম্প্রতিক পাশবিক ও অমানবিক আচরণে ক্ষোভ প্রকাশ করে সভায় একটি বিশেষ প্রস্তাব গৃহীত হয়। সুকুমারবৃত্তির চর্চার ভেতর দিয়ে মানবিক মূল্যবোধ সুদৃঢ় করার প্রত্যয় গ্রহণ করে সংঘবদ্ধভাবে এইসব অত্যাচার-অনাচার রুখবার আহ্বান জানানো হয়।

বার্ষিক সাধারণ সভার নিয়মিত আলোচ্যসূচি অনুযায়ী সাধারণ সম্পাদকের প্রতিবেদন এবং কোষাধ্যক্ষের প্রতিবেদন উপস্থাপন করা হয়। সভার শেষে পরবর্তী তিন বছরের জন্য নতুন কার্যকরী সংসদ ও উপদেষ্টামণ্ডলী নির্বাচন করা হয়।

বিজ্ঞাপন

‘ছায়ানট’র ১৪২৭-১৪২৯ মেয়াদের জন্য নির্বাচিত কার্যকরী সংসদে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন ড. সনজীদা খাতুন এবং নির্বাহী সভাপতি হিসেবে রয়েছেন ডা. সারওয়ার আলী। সহ-সভাপতি হিসেবে রয়েছেন ড. আতিউর রহমান ও খায়রুল আনাম শাকিল। সাধারণ সম্পাদক– লাইসা আহমদ লিসা, যুগ্ম-সম্পাদক– পার্থ তানভীর নভেদ্ ও জয়ন্ত রায় এবং কোষাধ্যক্ষ– মোহাম্মদ সিফায়েত উল্লাহ্ মুকুল। এই কার্যকরী সংসদে সদস্য হিসেবে রয়েছেন– আবুল হাসনাত, নাহাস আহমেদ খলিল, মাসুদা নার্গিস আনাম (কল্পনা), আমিনুল কাউসার খান (দীপু), নাসেহুন আমীন, মাহবুব আহসান খান (রাজীব) এবং তানিয়া মান্নান।

১৪২৭-১৪২৯ মেয়াদের জন্য নির্বাচিত উপদেষ্টামণ্ডলীতে রয়েছেন– আ. ফ. ম. সাইফুদ্ দৌলা, নুরুন্নাহার আবেদীন, সুলতানা কামাল, মফিদুল হক, সেলিনা মালেক চৌধুরী, শাহীন সামাদ, ইফ্ফাত আরা দেওয়ান এবং মিতা হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন