বিজ্ঞাপন

নিজেদের দূর্গেই নবাগত কাদিজের কাছে হারল রিয়াল

October 18, 2020 | 12:30 am

স্পোর্টস ডেস্ক

স্প্যানিশ লা লিগায় টানা ১৫ ম্যাচ অপরাজিত থাকার পর নবাগত কাদিজের বিপক্ষে রিয়াল মাদ্রিদের অঘটন। ঘরের মাঠ আলফ্রেড ডি স্টেফানো স্টেডিয়ামেই তাদের ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে লা লিগায় নবাগত কাদিজ। ২৯ বছর পর কাদিজের বিপক্ষে হারের মুখ দেখলো। আর নিজেদের ঘরের মাঠে ইতিহাসে প্রথমবার কাদিজের কাছে হারতে হলো স্প্যানিশ চ্যাম্পিয়নদের। সেই সঙ্গে মৌসুমের প্রথম হারের স্বাদও পেতে হলো জিনেদিন জিদানের দলকে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক ফুটবলের বিরতি শেষে আবারও মাঠে স্প্যানিশ চ্যাম্পিয়নরা, আর তাতেই অঘটন। যে দলের বিপক্ষে গত ২৯ বছরে হারেনি লস ব্ল্যাঙ্কোসরা আর নিজেদের ঘরের মাঠে কখনোই যাদের বিপক্ষে হারতে হয়নি সেই কাদিজের বিপক্ষেই ১-০ গোলে হেরে বসল চ্যাম্পিয়নরা। আর সেই সঙ্গে ২০২০/২১ মৌসুমের অঘটনটাও ঘটে গেল। জাতীয় দলের হয়ে খেলার পর এদিন জিনেদিন জিদান বিশ্রাম দিয়েছিলেন ক্যাসিমিরো, ফেদে ভালভার্দে এবং ফারল্যান্ড মেন্ডিকে।

নিজেদের দূর্গেই নবাগত কাদিজের কাছে হারল রিয়াল

বিজ্ঞাপন

আর জিদানের এমন সিদ্ধান্তের মাশুলও দিতে হলো তিন পয়েন্ট খোয়ানোর মধ্য দিয়ে। ম্যাচের শুরু থেকেই স্বাগতিক রিয়ালের ওপর চড়াও কাদিজ। এযেন রিয়ালের নয় কাদিজ খেলছিল নিজেদের মাঠেই। আর তাই তো ম্যাচের দ্বিতীয় মিনিটেই প্রায় গোল হজম করে বসেছিল লস ব্ল্যাঙ্কোসরা। টনি ক্রুস নিজেদের ডি বক্সের ভেতর থেকে বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে বল পেয়ে যান কাদিজ স্ট্রাইকার আলভারো নেগরেডো। দুর্দান্ত শটে কোর্তোয়াকে পরাস্থ করলেও গোললাইন থেকে বল ক্লিয়ার করেন সার্জিও রামোর। এর মিনিট ছয় পরে আরও এক আক্রমণ কাদিজের, এবার রিয়ালের ত্রাতা কোর্তোয়া।

একের পর এক আক্রমণে তখন বিপর্যস্ত রিয়ালের রক্ষণ, ক্রুস, ইস্কো আর মদ্রিচকে নিয়ে গড়া মধ্যমাঠ পাত্তায় পাচ্ছিল না কাদিজের কাছে। যার মাশুল ম্যাচের ১৬ মিনিটে দেয় লস ব্ল্যাঙ্কোসরা। কাদিজ মিডফিল্ডার জোসে মারি স্ট্রাইকার নেগরেডোকে উদ্দেশ করে দারুণ এক ক্রস করেন, আর নেগরেডো হেড দিয়ে তার সামনে থাকা আরেক স্ট্রাইকার অ্যান্থনি লোজানোর উদ্দেশে বাড়ান। লোজানো সার্জিও রামোসের মার্কিং ফাঁকি দিয়ে রিয়ালের ডি বক্সে ঢুকে বল পাঠিয়ে দেন জালে। ম্যাচের ১৬ মিনিটেই চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের মাঠেই ১-০ গোলে এগিয়ে নবাগত কাদিজ।

বিজ্ঞাপন

এরপর ম্যাচের আধাঘণ্টা ছুঁতেই আরও এক গোলের সুযোগ কাদিজের, তবে রিয়ালের জন্য এদিন লৌহমানব হয়ে দাঁড়িয়েছিলেন। আবারও সেভ দিয়ে রিয়ালকে বাঁচালেন আর ধরে রাখলেন ম্যাচে। ম্যাচের ৩৮তম মিনিটে এসে গোলের প্রথম সুযোগ তৈরি করে চ্যাম্পিয়নরা। টনি ক্রুসের নেওয়ার কর্নার থেকে রাফায়েল ভারান হেড দেন, তবে তা লক্ষ্যভ্রষ্ট হলে রক্ষা পায় কাদিজ। আর এভাবেই শেষ হয় প্রথমার্ধ।

নিজেদের দূর্গেই নবাগত কাদিজের কাছে হারল রিয়াল

বিজ্ঞাপন

নিজের দলের খেলা দেখে হয়তো নিজের অবাক হয়েছেন জিনেদিন জিদান, আর তাই তো হাফ টাইমেই দলে আনলেন চার পরিবর্তন। প্রথমার্ধে বাঁ পায়ে আঘাত পান রামোস তাই তার বদলি হিসেবে নামানো হয় এডার মিলিতাওকে। আর মধ্যমাঠে ইস্কো ও মদ্রিচের পরিবর্তে আসেন ক্যাসেমিরো এবং ফেদে ভালভার্দে। ভোঁতা আক্রমণভাগে লুকাস ভাস্কেজকে তুলে নিয়ে মাঠে নামান মার্কো অ্যাসেন্সিওকে।

তবে দলে চার পরিবর্তন আসলেও রিয়ালের খেলার ধরনে তেমন পরিবর্তন লক্ষ্য করা যায়নি। যদিও বল দখলে রেখে ঠিকই আক্রমণের চেষ্টা করছিল লস ব্ল্যাঙ্কোসরা। দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে এসে রিয়াল মাদ্রিদের গোলের সুযোগ তৈরি করে। লেফট উইঙ থেকে টনি ক্রুসের ক্রস দুই ডিফেন্ডারের মধ্য থেকে লাফিয়ে পেয়ে যান ভিনিসিয়াস, তবে বল রাখতে পারেননি গোলবরাবর। এরপর ম্যাচের ৮০ মিনিটে মার্সেলোর ক্রস থেকে কাদিজের ডি বক্সের ডান প্রান্তে বল পেয়ে যান বেনজেমা আর বল নিয়ন্ত্রণে এনে পাস দেন গোলমুখে থাকা লুকা জোভিচকে। তরুণ এই স্ট্রাইকার বল জালে জড়ান, তবে বেরসিক লাইন্সম্যান জানান দেন বেনজেমা আগে থেকেই ছিলেন অফসাইডে। গোল বাতিল, ম্যাচের ১০ মিনিট থাকতেও রিয়াল পিছিয়ে ১-০'তে।

বিজ্ঞাপন

নিজেদের দূর্গেই নবাগত কাদিজের কাছে হারল রিয়াল

এর মিনিট খানেক পর ম্যাচের ৮১ মিনিটে কাদিজের চার ডিফেন্ডারের মধ্য থেকে জায়গা করে জোরালো শট নেন করিম বেনজেমা। কাদিজ গোলরক্ষককে পরাস্থ করতে পারলেও বাধা হয়ে দাঁড়ায় ক্রসবার আর রিয়াল মাদ্রিদ পরাস্থ হয় গোলের দেখা পেতে। শেষ দিকে আরও কিছু সুযোগ পেলেও তা কাজে লাগাতে না পারলে কাদিজের বিপক্ষে নিজেদের মাঠেই ১-০ গোলের ব্যবধানে পরাজয় বরণ করতে হয় রিয়াল মাদ্রিদকে।

এই পরাজয়ের পরেও এখন পর্যন্ত লিগ টেবিলের শীর্ষেই থাকছে রিয়াল। তবে রাতের ম্যাচে বার্সেলোনা গেতাফের বিপক্ষে জয় পেলে দুই দলের সমান ১০ পয়েন্ট হওয়া স্বত্ত্বেও গোল ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষে উঠে আসতে পারে লিওনেল মেসিরা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন