বিজ্ঞাপন

আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার দিনে ‘এবি কিচেন’

October 18, 2020 | 1:50 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

রবিবার (১৮ অক্টোবর) ব্যান্ড সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার দ্বিতীয় বছর। আর এ দিনে উদ্বোধন হতে যাচ্ছে তার গান নিয়ে ওয়েব সাইট ‘এবি কিচেন’।

বিজ্ঞাপন

বাংলাদেশ কপিরাইট অফিসের উদ্যোগে ওয়েব সাইটটি চালু হচ্ছে। রবিবার সন্ধ্যায় ওয়েব সাইটি উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী জানান, আইয়ুব বাচ্চুর গাওয়া ২৭২টি গান সরকারিভাবে সংরক্ষণ করা হয়েছে। গড়ে তোলা হয়েছে সেগুলোর ডিজিটাল আর্কাইভ। তৈরি হয়েছে ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল। সেখানে থাকবে কিংবদন্তিতুল্য এই শিল্পীর কনসার্ট ও দুর্লভ সব মুহূর্তের ভিডিও।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘শিল্পীর ২৭২ গানের বেশ কয়েকটির গীতিকার হয়তো অন্য কেউ। তারা হয়তো আইয়ুব বাচ্চুকে সেগুলো স্বত্ব ত্যাগ করেই দিয়েছেন। সে হিসেবেই আমরা প্রথমে একটা ওয়েবসাইট তৈরি করি। এরপর তার প্রোফাইল, জীবনের গুরুত্বপূর্ণ কিছু কনসার্ট, উল্লেখযোগ্য ঘটনা সেই ওয়েবসাইটে আপলোড করি। তার গান ইউটিউবে ফ্রি শোনা যাবে, তবে স্ট্রিমিং করতে চাইলে মূল্য দিতে হবে। অ্যালবাম কিনতে হলে লাগবে ৯ দশমিক ৯ মার্কিন ডলার। এ অর্থ পাবেন আইয়ুব বাচ্চুর উত্তরাধিকার দুই সন্তান।’

সারাবাংলা/এজেডএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
তারাবো পৌরসভা মেয়র হাছিনা গাজীকে পুননির্বাচিত করতে উঠান বৈঠকডাকের সাবেক ডিজি সুধাংশুর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে চিঠিচট্টগ্রামের ভেন্যু পরিদর্শন করল ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধি দলসরকারি প্রাথমিকে প্যানেল থেকে শিক্ষক নিয়োগ হবে না: ডিপিইস্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেক ফের রিমান্ডে৯৯৯-এ কল পেয়ে সাজেকে পাহাড় থেকে পড়ে যাওয়া পর্যটককে উদ্ধার১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু বুধবারনোয়াখালীতে বন্ধ রাখার নির্দেশ না মানায় হাসপাতাল সিলগালা‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের অপচেষ্টা সহ্য করা হবে না’নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেন বর্তমান মেয়র গাজী কামরুল হুদা সেলিম সব খবর...
বিজ্ঞাপন