বিজ্ঞাপন

সিএসই-৩০ ইনডেক্সে অন্তর্ভুক্ত ৩০ কোম্পানির তালিকা প্রকাশ

October 19, 2020 | 1:13 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন করে ছয়টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের ছয়টি কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এটি কার্যকর হবে। সিএসই সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

নতুন করে যুক্ত ছয়টি কোম্পানি হলো- আমরা নেটওয়ার্কস লিমিটেড, বিডি ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, এস্কয়ারনিট কম্পোজিট লিমিটেড, খুলনা পাওয়ার, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড ও দ্য সিটি ব্যাংক লিমিটেড। অন্যদিকে ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো- ইস্টার্ন ব্যাংক লিমিটেড, এনভয় টেক্সটাইল লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ, জিএসপি ফাইনান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ এবং ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড।

এদিকে নতুন করে যুক্ত হওয়া ছয়টি কোম্পানিসহ ৩০ কোম্পানির হলো- আল-আরাফাহ্ ইসলামি ব্যাংক, আমানফিড লিমিটেড, আর্গন ডেনিমস লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি, বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস, বাটা সু কোম্পানি (বিডি) লিমিটেড, বিডি ফাইনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, বিএসআরএম স্টিলস, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি, ডোরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস্লিমিটেড, ইস্টার্ন হাউজিং, এস্কয়ারনিট কম্পোজিট লিমিটেড, আইডিএলসি ফাইনান্স, যমুনা ব্যাংক লিমিটেড, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাসট্রিজ, অরিয়ন ফার্মা লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি, প্রাইম ব্যাংক লিমিটেড, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সামিট পাওয়ার লিমিটেড, দ্য একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।

উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্স-এ অর্ন্তভূক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ১৮.৪১% এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ২৭ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন