বিজ্ঞাপন

বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনা চান থাই প্রধানমন্ত্রী

October 19, 2020 | 9:35 am

আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডে জরুরি অবস্থা উপেক্ষা করে টানা চতুর্থদিনের মতো রাজধানী ব্যাংককের রাস্তায় নেমেছিলেন সরকারবিরোধী বিক্ষোভকারীরা। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে বিক্ষোভ নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসতে চাইছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র।

এ ব্যাপারে থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার মুখপাত্র আনুচা বলেছেন, দেশজুড়ে এরই মধ্যে ছড়িয়ে পড়া বিক্ষোভের সুযোগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীরা সহিংসতা উস্কে দিতে পারে এই আশঙ্কায় প্রধানমন্ত্রী উদ্বিগ্ন।

তিনি বলেন, সরকার বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনায় বসে সমাধান খুঁজে পেতে চায়। তবে, সরকার বিক্ষোভকারীদের মধ্যে কার সঙ্গে কথা বলতে চায় সে বিষয়টি সুনির্দিষ্ট করে বলেননি আনুচা।

বিজ্ঞাপন

এদিকে, বিক্ষোভ ঠেকাতে পুলিশের ব্যাপক ধরপাকড়, জলকামান ব্যবহার এমনকি ব্যাংককের মেট্রো রেল ব্যবস্থাও প্রায় পুরোটাই বন্ধ করে দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি থাই কর্তৃপক্ষ।

রোববার (১৮ অক্টোবর) হাজার হাজার বিক্ষোভকারী ব্যাংককের রাস্তায় নেমে একনায়কত্বের পতন এবং রাজতন্ত্রের সংস্কার দাবি করেছে।

পাশাপাশি, আটক নেতাকর্মীদের মুক্তিরও দাবি জানায় তারা। তাদের কারও কারও হাতে নেতাদের ছবিও ছিল।

বিজ্ঞাপন

অন্যদিকে, থাইল্যান্ডের মানবাধিকার আইনজীবীরা বলছেন, ১৩ অক্টোবর থেকে পুলিশ প্রায় ৮০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। ২৭ জন এখনও জেলে আছে। তবে, পুলিশের পক্ষ থেকে আটক হওয়াদের প্রকৃত সংখ্যা জানানো হয়নি।

অপরদিকে, প্রতিবাদকারীরা প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগ এবং রাজা মাহা ভাজিরালংকর্ণের ক্ষমতা খর্বের দাবিতেও আন্দোলন করছে।

থাইল্যান্ডের আইন অনুযায়ী, রাজতন্ত্রের অবমাননা করলে ১৫ বছর কারাদণ্ড হতে পারে, কিন্তু তা আর গ্রাহ্য করছে না প্রতিবাদকারীরা। দীর্ঘদিন ধরে চলা বিক্ষোভের মধ্য দিয়ে নিয়ম লঙ্ঘন করার মত সাহসী হয়ে উঠছে তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন