বিজ্ঞাপন

প্রাথমিকে সাড়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগ, আবেদন শুরু রোববার

October 19, 2020 | 8:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য সাড়ে ৩২ হাজার সহকারী শিক্ষক নিয়োগ দিচ্ছে সরকার। মঙ্গলবার (২০ অক্টোবর) দেশের চারটি দৈনিক সংবাদপত্রে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। জানা গেছে, এই বিপুলসংখ্যক শিক্ষক নিয়োগ দেওয়া হলেও তিন পার্বত্য জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের প্রার্থীরা এই নিয়োগের বাইরে থাকছেন। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন শুরু হবে ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে।

বিজ্ঞাপন

জাতীয় সংবাদপত্রে প্রকাশের আগেই আজ সোমবার (১৯ অক্টোবর) এ সংক্রান্ত নিয়োগের বিজ্ঞপ্তি প্রাথমিক শিক্ষা অধিদফতর প্রকাশ করেছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বিজ্ঞপ্তির বিস্তারিত থাকবে http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। ২৫ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে, চলবে ২৪ নভেম্বর রাত ১১টা ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। সহকারী শিক্ষকদের বেতন হবে জাতীয় বেতন স্কেল গ্রেড-১৩ অনুযায়ী ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

বিজ্ঞাপন

জানা গেছে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষকদের শূন্য পদ এবং জাতীয়করণের আওতাভুক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিডিইপি-৪-এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্ব খাতে সৃষ্ট গ্রেড-১৩ অনুযায়ী বেতন নির্ধারিত হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের বয়স ২০ অক্টোবর পর্যন্ত সর্বনিম্ন ২১ বছর এবং গত ২৫ মার্চ পর্যন্ত সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ বয়সসীমা হবে ২৫ মার্চ পর্যন্ত ৩২ বছর।

বিজ্ঞাপন

শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা সম্মান বা সমমানের ডিগ্রি থাকতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের তথ্য অনুযায়ী, এই বিজ্ঞপ্তির মাধ্যমে সারাদেশ থেকে ২৫ হাজার ৬৩০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ৬ হাজার ৯৪৭ শূন্য পদে সহকারী শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন