বিজ্ঞাপন

টাওয়ার বাবদ ডিএসসিসিকে সাড়ে ৯ কোটি টাকা বকেয়া দিল গ্রামীণফোন

October 20, 2020 | 12:19 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল টাওয়ার ব্যবহার বাবদ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে ৯ কোটি ৬৩ লাখ ৭ হাজার ৩৮৫ টাকা বকেয়া পরিশোধ করেছে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। রোববার (১৮ অক্টোবর) সকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের কাছে গ্রামীণফোনের কর্মকর্তারা বকেয়ার চেক হস্তান্তর করেন। ২০১৩-১৪ অর্থবছর হতে ২০১৯-২০ অর্থবছরের বকেয়া এই চেক হস্তান্তর করে তারা।

বিজ্ঞাপন

গ্রামীণফোনের কাছ থেকে এই বকেয়া আদায় প্রসঙ্গে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক বলেন, ‘আইন ও তফসিল অনুযায়ী করপোরেশন মোবাইল ফোন অপারেটরদের কাছ থেকে অর্থ প্রাপ্য হলেও এ বিষয়ে উদ্যোগের অভাবে করপোরেশন এ খাত হতে কখনও অর্থ আদায় করতে পারেনি। কিন্তু ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্দেশনায় আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করি এবং সকল মোবাইল ফোন অপারেটরকে ডিএসসিসি এলাকায় ব্যবহৃত টাওয়ারের তথ্য-উপাত্ত চেয়ে চিঠি দিই। ওই চিঠির পরিপ্রেক্ষিতে গ্রামীণফোন তাদের টাওয়ারগুলোর সার্বিক বিবরণসহ প্রয়োজনীয় অন্যান্য তথ্য-উপাত্ত সরবরাহ করে এবং আমাদের সঙ্গে কয়েক দফা বৈঠকের মাধ্যমে বিগত সাত বছরের সমুদয় বকেয়া বাবদ ৯ কোটি ৬৩ লাখের অধিক অর্থ পরিশোধ করে। আমরা বিশ্বাস করি, অন্যান্য মোবাইল ফোন অপারেটরও গ্রামীণফোনের কার্যক্রম অনুসরণ করে দ্রুততার সঙ্গে করপোরেশনের কাছে তাদের সমুদয় বকেয়া পরিশোধ করবে।’

চেক হস্তান্তর অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক, গ্রামীণফোনের স্টেট এজেন্সি এঙ্গেজমেন্ট অ্যান্ড সাপোর্ট বিভাগের পরিচালক এস এম রায়হান রশিদ, টাওয়ার ইনফ্রা অপারেশন বিভাগের মহাব্যবস্থাপক মো. ফিরোজ উদ্দীন এবং ট্যাক্সেশন অন্ড ফিসক্যাল কমপ্লায়েন্স বিভাগের প্রধান ও পরিচালক মো. আরিফ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আদর্শ কর তফসিল ২০১৬ এর ১০(৪.২৯৭) ধারা অনুযায়ী করপোরেশন এলাকায় মোবাইল ফোন অপারেটরগুলো তাদের টাওয়ার/বিটিএস ব্যবহারে সংশ্লিষ্ট বাড়ির মালিকের সঙ্গে যে চুক্তি সম্পাদন করে থাকেন, সম্পাদিত সেই চুক্তির ছয় ভাগের এক ভাগ অর্থ করপোরেশনকে দিতে হয়। এর আগে এ বিষয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে করপোরেশন মোবাইল ফোন অপারেটরদের কাছ থেকে বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন