বিজ্ঞাপন

তৃতীয় গ্রেডে উন্নীত হচ্ছেন সরকারি কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষ

October 20, 2020 | 11:07 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পর এবার দেশের সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদের গ্রেড উন্নীত হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে কর্মরত অধ্যাপকদের চতুর্থ গ্রেড থেকে তৃতীয় গ্রেডে উন্নীত করা হবে।

বিজ্ঞাপন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে, অনার্স ও মাস্টার্স পর্যায়ের এমন ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে এই গ্রেড উন্নীত করা হচ্ছে। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদে কর্মরত এসব কর্মকর্তা বর্তমানে জাতীয় বেতন স্কেলের চতুর্থ গ্রেডভুক্ত। তাদের তৃতীয় গ্রেডে উন্নীত করতে মাউশির কাছে প্রস্তাব চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর অর্থাৎ ২০১৯ সালের মার্চ মাসে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের চতুর্থ গ্রেডে থাকা অধ্যাপক পদমর্যাদার সরকারি কলেজের ২৭২টি অধ্যক্ষ আর ১৫৭টি উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করেছিলো শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিফতরের ছয়টি পরিচালক পদ এবং নির্বাচিত ৯টি কলেজের অধ্যক্ষ পদসহ শিক্ষা ক্যাডারের ১৫টি পদ দ্বিতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব করা হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অনার্স-মাস্টার্স পর্যায়ের ৯৮টি সরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ তৃতীয় গ্রেডে উন্নীত করার প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় খসড়া নিয়োগবিধিসহ পুনরায় প্রস্তাবটি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে চেয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ১৮ অক্টোবর মাউশি মহাপরিচালককে এ নির্দেশ দিয়ে চিঠি পাঠানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন