বিজ্ঞাপন

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ, খেলবেন মেসি, নেইমার-রাশফোর্ডরা

October 20, 2020 | 1:34 pm

স্পোর্টস ডেস্ক

বায়ার্ন মিউনিখ বনাম পিএসজির মধ্যকার ২০১৯/২০ মৌসুমের চ্যম্পিয়নস লিগের ফাইনালের রেশ এখনও কেটে পারেনি। কিংবা প্রায় দুই মাস আগে বায়ার্ন মিউনিখ বনাম বার্সেলোনার মধ্যকার ঐতিহাসিক কোয়ার্টার ফাইনালের রেশটাও যে এখনও জীবিত। এর মধ্যেই আজ রাতে শুরু হচ্ছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ। আজ রাতেই মাঠে নামছে ইউরোপিয়ান জায়ান্টরা। মঙ্গলবার (২০ অক্টোবর) রাতেই ১৬ দলের মোট আটটি ম্যাচ মাঠে গড়াবে।

বিজ্ঞাপন

মাঠে নামছেন নেইমার, কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, মার্কাস রাশফোর্ড, টিমো ভার্নার, কাই হাভার্টজের মতো তারকারা। আছে হাইভোল্টেজ ম্যাচও। ঘরের মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে মাঠে নামবে গত আসরের ফাইনালিস্ট প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। তাদের কাছে ঘরের মাঠে হেরেই দুই আসর আগে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিয়েছিল ফরাসি ক্লাবটি। অথচ প্রতিপক্ষের মাঠে থেকে প্রথম লেগে ২-০ গোলে জিতে এগিয়ে ছিল তারা। ম্যাচটি তাই নেইমারদের জন্য প্রতিশোধের মঞ্চও।

বাংলাদেশ সময় রাত ১০টা ৫৫ মিনিটে দুটি ম্যাচ মাঠে গড়াবে আর বাকি ছয়টি ম্যাচই শুরু হবে রাত ১টায়। রাত ১০টা ৫৫ মিনিটের দুটি ম্যাচে মুখোমুখি ডায়নামো কিয়েভ ও জুভেন্টাস, অপর ম্যাচে জেনিত খেলবে ক্লাব ব্রাগার বিপক্ষে। এছাড়া রাত ১টায় মাঠে নামবে বার্সেলোনা, প্যারিস সেইন্ট জার্মেই, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসির মতো ক্লাবগুলো।

বিজ্ঞাপন

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ, খেলবেন মেসি, নেইমার-রাশফোর্ডরা

  • বার্সেলোনা বনাম ফেরেঙ্কভারোস
  • চেলসি বনাম সেভিয়া
  • লাৎজিও বনাম ডর্টমুন্ড
  • পিএসজি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড
  • আরবি লেইপজিগ বনাম ইস্তানবুল বাসাকশায়ার
  • রেঁনে বনাম ক্রাসনোডার

*এই ম্যাচগুলো বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে।

বিজ্ঞাপন

পিএসজি বনাম ম্যানচেস্টার ইউনাইটেড: 

চ্যাম্পিয়নস লিগের প্রথম দিনেই হাই ভোল্টেজ ম্যাচে মুখোমুখি গত মৌসুমের রানার আপ পিএসজি এবং ম্যানচেস্টার ইউনাইটেড। দুই দলের শেষ দেখাটা বেশ নাটকীয় ছিল। ওল্ড ট্রাফোর্ডে ২-০ গোলের ব্যবধানে জিতেছিল পিএসজি। আর শেষ ১৬'র ফিরতি লেগে নিজেদের ঘরের মাঠে রেড ডেভিলদের কাছে হেরে বসেছিল ৩-১ ব্যবধানে। আর তাতেই অ্যাওয়ে গোলের সুবাদে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল রেড ডেভিলরা। এবার অবশ্য আগের থেকে দু'দলই আরও বেশি ভারসাম্যপূর্ণ। পিএসজি এর মধ্যেই নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে।

বিজ্ঞাপন

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ, খেলবেন মেসি, নেইমার-রাশফোর্ডরা

নিজেদের শেষ পাঁচ ম্যাচের মধ্যে কেবল একটিতেই হেরেছে রেড ডেভিলরা, সেটিও টটেনহাম হটস্পার্সের বিপক্ষে ৬-১ গোলের ব্যবধানে। অন্যদিকে শেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতে দুর্দান্ত ফর্মে আছে প্যারিস সেইন্ট জার্মেই। শেষ পাঁচ ম্যাচে ১৬টি গোল করার বিপরীতে মাত্র একটি গোল হজম করেছে পিএসজি। আর রেড ডেভিলরা পাঁচ ম্যাচে ১৪ গোলের বিপরীতে হজম করেছে ৯টি গোল।

বিজ্ঞাপন

পিএসজির আক্রমণভাগের নেতৃত্ব দেওয়ার কথা রয়েছে নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপে এবং অ্যাঞ্জেল ডি মারিয়ার। আর রেড ডেভিলদের হয়ে প্রস্তুত ব্রুনো ফার্নান্দেজ, অ্যান্থনি মার্শিয়াল এবং মার্কোস রাশফোর্ড।

সম্ভাব্য একাদশ:

পিএসজি: কেইলর নাভাস, আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি, আবডু ডায়ালো, প্রেস্নাল কিমপেম্বে, লাউভিন কুরজাওয়া, ইদ্রিস গানা গুয়ে, অ্যান্দার হেরেরা, রাফিনফা, অ্যাঞ্জেল ডি মারিয়া, কিলিয়ান এমবাপে এবং নেইমার জুনিয়র।

ম্যানচেস্টার ইউনাইটেড: ডেভিড ডি গিয়া, অ্যালেক্স টেয়াস, হ্যারি মাগুয়ের, ভিক্টোর লিন্ডেলফ, অ্যারন ওয়ান বিসাকা, পল পগবা, স্কট ম্যাকটিমনি, হুয়ান মাতা, ব্রুনো ফার্নান্দেজ, অ্যান্থনি মার্শিয়াল এবং মার্কোস রাশফোর্ড।

বার্সেলোনা বনাম ফেরেঙ্কভারোস:

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ, খেলবেন মেসি, নেইমার-রাশফোর্ডরা

চ্যাম্পিয়নস লিগের প্রথম দিনেই মাঠে নামছে বার্সেলোনা। তাদের প্রতিপক্ষ হাঙ্গেরিয়ান ক্লাব ফেরেঙ্কভারোস। গেল মৌসুমের শেষ খুব একটা ভালো না কাটলেও এবারে আশাবাদী কাতালন ক্লাবটি। রোনাল্ড কোম্যানের অধীনে আবারও ঘুরে দাঁড়াতে প্রস্তুত বার্সা। স্প্যানিশ লা লিগায় শুরুটাও দুর্দান্ত তাদের। তবে শেষ দুই ম্যাচে সেভিয়ার বিপক্ষে ড্র এবং গেতাফের বিপক্ষে হেরে কিছুটা পিছপা হয়েছে লিওনেল মেসিরা। তবে চ্যাম্পিয়নস লিগে নিজের আধিপত্য বিস্তার করতে বদ্ধপরিকর তারা। দুই দলের এর আগে কখনোই দেখা হয়নি। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত একটায়।

চেলসি বনাম সেভিয়া:

সদ্যই ইন্টার মিলানকে হারিয়ে উয়েফা ইউরোপা লিগ জয় করেছে সেভিয়া। অন্যদিকে গেল মৌসুমের শেষভাগে দুর্দান্ত লড়াইয়ে প্রিমিয়ার লিগের সেরা চারে জায়গা করে নেয় চেলসি। নতুন মৌসুমে দলকে ঢেলে সাজান ব্লুজ কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। ২০০ মিলিয়ন পাউন্ডেরও অধিক অর্থ ব্যয় করে বায়ার লেভারকুজেন থেকে কাই হার্ভাটজ, লেইপজিগ থেকে টিমো ভার্নার, লেস্টার থেকে বেন চিলওয়েলসহ থিয়াগো সিলভা এবং হাকিম জিয়েখের মতো খেলোয়াড়দের দলে ভিড়িয়েছেন ল্যাম্পার্ড। আর এবার তাদের পরীক্ষা স্প্যানিশ জায়ান্ট সেভিয়ার বিপক্ষে।

আজ ফিরছে চ্যাম্পিয়নস লিগ, খেলবেন মেসি, নেইমার-রাশফোর্ডরা

সেভিয়া দলের দায়িত্ব নেওয়ার পর দলের চিত্রই পাল্টে দিয়েছেন সাবেক স্পেন এবং রিয়াল মাদ্রিদ কোচ হুলেন লোপেতেগি। তার অধীনে দুর্দান্ত পারফর্ম করছে সেভিয়া। লিগে বার্সেলোনাকে ক্যাম্প ন্যুতে রুখে দিয়েও অবশ্য শেষ ম্যাচে গ্রানাডার বিপক্ষে হেরেছে তারা। তবে চ্যাম্পিয়নস লিগে এবার ঘুরে দাঁড়াতে প্রস্তুত তারা।

এছাড়াও এদিন লাৎজিওর বিপক্ষে মাঠে নামছে  বুরুশিয়া ডর্টমুন্ড। আর দিনের প্রথম ম্যাচে রাত ১০টা ৫৫ মিনিটে জুভেন্টাস খেলবে ডায়নামো কিয়েভের বিপক্ষে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এদিন অবশ্য মাঠের বাইরে থাকতে হচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোকে। তবে ধারণা করা হচ্ছে বার্সেলোনার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচেই ফিরবেন রোনালদো।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চট্টগ্রামের ভেন্যু পরিদর্শন করল ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধি দলসরকারি প্রাথমিকে প্যানেল থেকে শিক্ষক নিয়োগ হবে না: ডিপিইস্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেক ফের রিমান্ডে৯৯৯-এ কল পেয়ে সাজেকে পাহাড় থেকে পড়ে যাওয়া পর্যটককে উদ্ধার১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু বুধবারনোয়াখালীতে বন্ধ রাখার নির্দেশ না মানায় হাসপাতাল সিলগালা‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের অপচেষ্টা সহ্য করা হবে না’নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেন বর্তমান মেয়র গাজী কামরুল হুদা সেলিমকংগ্রেস ছেড়ে শিবসেনায় যোগ দিলেন ঊর্মিলা‘ভাস্কর্য নিয়ে বক্তব্য প্রত্যাহার না করলে পরিণাম ভালো হবে না’ সব খবর...
বিজ্ঞাপন