বিজ্ঞাপন

ব্যবসায়ীদের দাবি মেনে খুচরায় আলুর দাম ৩৫ টাকা

October 20, 2020 | 6:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যবসায়ীদের দাবি মেনে নিয়ে আলুর দাম পুনঃনির্ধারণ করেছে কৃষি বিপণন অধিদফতর। নতুন দাম অনুযায়ী প্রতি কেজি আলু খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৩৫ টাকা কেজি দরে বিক্রি করা যাবে। আর পাইকারিতে আলুর কেজি ৩০ টাকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ অক্টোবর) বিকেলে কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভিন্ন সংকারি সংস্থার কর্মকর্তা, কৃষক ও বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠক থেকে এই দাম নির্ধারণ করা হয়। নতুন দাম অনুযায়ী খুচরা পর্যায়ে ৩৫ টাকা, পাইকারি পর্যায়ে ৩০ টাকা ও হিমাগার পর্যায়ে ২৭ টাকা কেজি দরে আলু বিক্রি করতে হবে।

এর আগে, মঙ্গলবার সচিবালয়ে কৃষিমন্ত্রী নিজ দফতরে সাংবাদিকদের জানান, আলুর দাম বাড়ানো হচ্ছে। তিনি বলেন, ‘ব্যবসায়ীদের স্বার্থেই প্রতিকেজি আলুর দাম ৩০ টাকার পরিবর্তে ৩৫ টাকা করা হবে।’

সম্প্রতি হঠাৎ আলুর বাজার অস্থিতিশীল হয়ে উঠলে এই পণ্যটির দাম নির্ধারণ করে দেয় সরকার। সেখানে খুচরা পর্যায়ে ৩০ টাকা, পাইকারি পর্যায়ে ২৫ টাকা ও হিমাগার পর্যায়ে ২৩ টাকা দাম নির্ধারণ করা হয়েছিল। কিন্তু ব্যবসায়ীরা এই দামে আলু বিক্রি করেননি। বেশি দামেই আলু বিক্রি করে আসছিলেন তারা। পরে কয়েক জায়গায় অভিযান শুরু হলে ব্যবসায়ীরা আলু বিক্রি বন্ধ করে দেন। দেশের কিছু কিছু জায়গায় বাজার থেকে আলু উধাও হয়ে যায়।

বিজ্ঞাপন

ব্যবসায়ী বলে আসছিলেন, তাদের বেশি দরে আলু কিনতে হচ্ছে। তাই বিক্রিও করতে হচ্ছে বেশি দামে। আর লোকসানের যুক্তি তুলে ধরে কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সরকারের কাছে আবেদন করা হয় আলুর মূল্য পুনর্নির্ধারণের। অনুষ্ঠানে ব্যবসায়ী ও কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের নেতারা দাবি করেন, আলুর এমন একটা যৌক্তিক দাম নির্ধারণ করা দরকার যা থেকে কৃষক, ব্যবসায়ী ও ভোক্তারা উপকৃত হতে পারে।

আলুর নতুন দাম ঘোষণার পর কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, এখন থেকে সরকার কঠোরভাবে বাজার ও হিমাগার পর্যায়ে মনিটরিং করবে। নতুন দাম মানা না হলে কৃষি বিপণন আইন ২০১৮-এর ধারা ১২ ধারা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মোশারফ হোসেন বলেন, আমাদের দাবির পরিপ্রেক্ষিতেই সরকার নতুন করে দাম নির্ধারণ করে দিয়েছে। এখন কোনো ব্যবসায়ী এই দাম না মানলে আমরা তাদের পক্ষে দাঁড়াব না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন