বিজ্ঞাপন

গুগলের বিরুদ্ধে মার্কিন প্রশাসনের মামলা

October 21, 2020 | 9:08 am

তথ্যপ্রযুক্তি ডেস্ক

অনলাইন বিজ্ঞাপন এবং সার্চের ক্ষেত্রে নিজেদের আধিপত্য বজায় রাখতে যুক্তরাষ্ট্রের প্রতিযোগিতা আইন ভঙ্গ করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল – এমন অভিযোগ এনে গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে যুক্তরাষ্ট্রের সরকারি কর্তৃপক্ষ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, ফেডারেল আদালতে মার্কিন বিচার বিভাগ এবং ১১ অঙ্গরাজ্যের পক্ষ থেকে অভিযোগে জানানো হয়েছে – গুগল অর্থের বিনিময়ে বিভিন্ন ডিভাইসে তাদের সার্চ ইঞ্জিনকে ডিফল্ট হিসেবে সেট করিয়ে থাকে। যে কারণে প্রতিষ্ঠানটি ইন্টারনেটে গেট কিপার হিসেবে ভূমিকা নিতে পারে এবং যুক্তরাষ্ট্র থেকে সার্চ করা কন্টেন্টের ক্ষেত্রে ৮০ শতাংশ ডিস্ট্রিবিউশন চ্যানেলের নিয়ন্ত্রণ গুগলের হাতে থাকে – যা অবৈধ।

এই মামলাকে বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মার্কিন প্রশাসনের কঠোর অবস্থানের একটি উদাহরণ হিসেবে উল্লেখ করেছে বিবিসি।

মামলার অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে, ইন্টারনেট দুনিয়ায় গুগলের আধিপত্য এমন এক জায়গায় গয়ে পৌঁছেছে। যেখানে গুগল শুধুমাত্র একটি নাম নয়, বরং গুগল করা একটি কাজে পরিণত হয়েছে। তাদের একক আধিপত্যের কবলে পড়ে অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো মুখ থুবড়ে পড়ছে।

বিজ্ঞাপন

এর আগে, ইউরোপীয় ইউনিয়নেও একই ধরনের অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় গুগলকে ৮.২ বিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। বর্তমানে ওই জরিমানা মওকুফের জন্য গুগলের আবেদন শুনানি চলছে আদালতে।

অন্যদিকে, মার্কিন প্রশাসন গুগলের বিরুদ্ধে পদক্ষেপ নিতে গড়িমসি করেছে বলে অনেক আইনজীবি অভিযোগ করেছেন। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিবিসিকে জানিয়েছেন, গুগলের কার্যক্রম যখন প্রচলিত আইনের সঙ্গে সাংঘর্ষিক অবস্থানে গেছে – তখনই মামলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে, মার্কিন প্রশাসনের দায়ের করা এই মামলাকে ত্রুটিপূর্ণ বলে অভিযোগ করেছে গুগলের কর্ণধার প্রতিষ্ঠান অ্যালফাবেট করপোরেশন। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবহারকারীরা পছন্দ করেন বলেই গুগলের এতো জনপ্রিয়তা। তারা কোনো বিকল্প পান না তাই গুগল ব্যবহার করেন, কাউকে গুগল ব্যবহারে বাধ্য করার নজির নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন