বিজ্ঞাপন

আজকের রাশিফল, ২১ অক্টোবর ২০২০

October 21, 2020 | 8:27 am

শ্রী রূপন ধর

ঢাকা: জ্যোতিষ শাস্ত্র অনুসারে দৈনিক রাশিফল জাতক-জাতিকার প্রতিদিনের ঘটনার ভবিষ্যকথন করে। এটি জ্যোতিষ শাস্ত্রের এমন একটি ধরন, যার মাধ্যমে শুভ-অশুভ সময় নির্ণয় পূর্বক বিভিন্ন সময়কাল নিয়ে ভবিষ্যকথন করে। বৈদিক জ্যোতিষে সম্পূর্ণ জন্ম কুণ্ডলী ৩৬০ ডিগ্রির হয়ে থাকে এবং প্রতিটি রাশি ৩০ ডিগ্রি।

বিজ্ঞাপন

১২টি রাশি- মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ ও মীন এর নিজ নিজ অধিপতি গ্রহ রয়েছে। আবার প্রতিটি গ্রহের ৩টি করে মোট ২৭টি নক্ষত্র রয়েছ। যে কারণে প্রতিটি রাশির ফলাদেশ বা রাশিফল ভিন্ন হয়ে থাকে।

ভারতীয় বৈদিক জ্যোতিষ শাস্ত্রে প্রধানত ১২ টি রাশি, ৯ টি গ্রহ ও ২৭ টি নক্ষত্র নিয়ে হিসেব কষা বা গণনা করা হয়ে থাকে। তবে এর বাইরেও আরও অনেক সূক্ষ্ম হিসেব রয়েছে। প্রতিটি রাশি, গ্রহ ও নক্ষত্রের নিজ নিজ কিছু নির্দিষ্ট স্বভাব বা বৈশিষ্ট্য রয়েছে, তাই প্রতিদিন গ্রহ-নক্ষত্রের স্থিতি, গ্রহের প্রাত্যহিক পরিবর্তন, কুণ্ডলিতে গোচর, দৃষ্টি এবং অন্যান্য ব্রহ্মাণ্ডীয় গণনার মাধ্যমে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মানুষের স্বাস্থ্য, বৈবাহিক জীবন, প্রেম, ধনসম্পদ, পেশার মতো সমস্ত বিষয়েই ধারণা দেওয়ার উদ্দেশ্যে রাশিফল তৈরি করা হয়ে থাকে। যদিও এই রাশিফল খুবই সামান্য আধারে হয়ে থাকে তবুও উপকৃত হওয়ার যথেষ্ট সম্ভাবনা থাকে।

বিজ্ঞাপন

আজকের দিনে কোন বিষয়ে সাবধান থাকতে হবে, অধিক মনোযোগী থাকতে হবে বা কী আপনাকে উন্নতির পথে নিয়ে যাবে এবং আপনার সামনে কী বাধা আসতে পারে ইত্যাদি জানতে পারবেন। এবার চলুন রাশি অনুসারে দেখে নেওয়া যাক আজকের দিনে আপনার গ্রহ-নক্ষত্রের অবস্থান কী বলছে—

মেষ রাশি
ফটকা কোনো ব্যবসা বা সম্পত্তি ক্রয়-বিক্রয় সংক্রান্ত বিষয়ে সতর্ক থাকুন। যারা গার্মেন্টস ব্যবসা বা ফ্যাশনের সঙ্গে জড়িত আছেন তাদের জন্য দিনটি শুভ। নিজের ভুলের ফলে নানা দিক থেকে অপব্যয় হতে পারে। বাড়তি কোনো ব্যবসার কথা না ভাবাই শ্রেয়। রাস্তার লোকের সঙ্গে হঠাৎ বিবাদ বাধতে পারে। জ্বরে কষ্ট পাবেন।

বিজ্ঞাপন

বৃষ রাশি
আজ টাকা রোজগারে আপনি আবার নতুন করে উদ্যমী হয়ে উঠবেন। আজ আপনার মনকে কোনো নেতিবাচক ক্রিয়ায় ব্যস্ত রাখবেন না। আপনাদের মধ্যে কেউ কেউ আজ সঙ্গ দোষে নেশা বা জুয়ায় আসক্ত হতে পারেন, যা একদমই ঠিক নয়। একজন আত্মীয়, বন্ধু, বা প্রতিবেশী আজ আপনার বিবাহিত জীবনে উত্তেজনা আনতে পারে। যাত্রা শুভ।

মিথুন রাশি
দান-দক্ষিণা বাড়িয়ে দিন। দায়িত্ব পালনে সচেষ্ট থাকুন। পুরনো কোনো বন্ধুর সঙ্গে সাক্ষাৎ শুভ হতে পারে। দূরের যাত্রায় না যাওয়াই ভালো। নতুন কোনো বড় বিনিয়োগ না করাই ভালো । সামাজিক উন্নতির বিষয়ে মনোযোগ বৃদ্ধি করুন।

বিজ্ঞাপন

সিংহ রাশি
শুধু মনে রাখলেই চলবে না, মানতেও হবে যে, “অহংকার পতনের মুল”। মনের চঞ্চলতা কমিয়ে বাস্তববাদী হয়ে উঠুন। মনের পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়ার সময় এখনো আসেনি। প্রযুক্তির উপর নজর রাখুন। অলস সময় কাটানো ঠিক হবে না। ঋণ পরিশোধ করুণ অন্যথায় সমস্যায় পড়তে পারেন। শিক্ষার্থীদের জন্য দিনটি শুভ।

কন্যা রাশি
গুরুজনদের কথায় বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন। আজ আপনার কাছে বিশেষ কোনো কাজের সুযোগ আসতে পারে। দুশ্চিন্তা ও দ্বিধা-দ্বন্দ্বেই দিনটি কাটবে। কারো কারো জীবনে নতুন প্রেম আসতে পারে। বাইকাররা বাইক চালানো থেকে আজ নিজেকে বিরত রাখুন। হিংসা পরিত্যাগ করুন। বাড়ির দায়িত্ব পালনের জন্য সুনাম বাড়তে পারে।

বিজ্ঞাপন

তুলা রাশি
জটিল পরিস্থিতিতে ঘাবড়ে যাবেন না। খাবারের স্বাদের জন্য যেমন নুন দায়ী তেমনি একটু অশান্তি না থাকলে সুখের গুরুত্ব বোঝা যায় না। সামাজিক অনুষ্ঠানে অংশ নিন– এতে মন ভালো থাকবে। বাসস্থান সংক্রান্ত বিনিয়োগ লাভজনক হবে না। কোনো পদক্ষেপ নেওয়ার আগে সত্যতা যাচাই করে নিন। মানসিক দৃঢ়তার জন্য মেডিটেশন, ধ্যান এবং যোগ করতে শুরু করুন।

বৃশ্চিক রাশি
ফটকাজাতীয় কোনো ব্যবসা বা সম্পত্তি ক্রয়-বিক্রয় সংক্রান্ত বিষয়ে সতর্ক থাকুন। যারা গার্মেন্টস ব্যবসা বা ফ্যাশন ওয়ার্ল্ডের সঙ্গে জড়িত আছেন তাদের জন্য সময়টি শুভ। আর্থিক অবস্থা মোটামুটি থাকবে। কলহ থেকে নিজেকে দূরে রাখুন। পরিবারের বয়স্ক কেউ আজ বেশি অসুস্থ হয়ে পড়তে পারেন।
যোগাযোগের ক্ষেত্রে নতুন ধরনের কোনো পরিবর্তন আপনার জন্য শুভ ফল বয়ে আনতে পারে।

ধনু রাশি
তাড়াহুড়া করে আজ কোনো গাড়িতে চড়বেন না। দূরের যাত্রায় ট্রেন বা প্লেন ব্যবহার করুন। দান-দক্ষিণা বাড়িয়ে দিন। দায়িত্ব পালনে সচেষ্ট থাকুন। পুরনো কোনো বন্ধু আপনার উপকারে আসতে পারে আজ। সামাজিক উন্নতির বিষয়ে মনোযোগ বৃদ্ধি করুন। বিনোদন ও রোমান্স শুভ।

মকর রাশি
হঠাৎ কোনো সুখবর আপনাকে আনন্দিত করতে পারে এবং জীবনকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে পারে। বিবাহযোগ্যদের ক্ষেত্রে পাত্র-পাত্রী মিলতে পারে। সাংসারিক শান্তি বজায় থাকবে। পুরনো কোনো শত্রুর কাছ থেকে বন্ধুর মতো ব্যবহার পাবেন। কাউকে নিজের দুর্বলতা দেখালে ক্ষতি হবে।

কুম্ভ রাশি
আজ আপনার জন্য খুব একটা উচ্চ ক্ষমতাসম্পন্ন দিন নয় এবং আপনি ছোট ছোট বিষয়েই বিরক্ত হয়ে উঠবেন। কেবল বিচক্ষণ বিনিয়োগই আপনাকে লাভের মুখ দেখাতে পারে। সুতরাং  কষ্টার্জিত পয়সা কোথায় লাগাচ্ছেন সে সম্পর্কে নিশ্চিত হোন। দুরের যাত্রা শুভ। অপ্রত্যাশিত সূত্র থেকে গুরুত্বপূর্ণ
আমন্ত্রণ পেতে পারেন।

মীন রাশি
স্বীয় স্বার্থ সাধনে “আয় বুঝে ব্যয় করুন”। যদি মামলার কোনো তারিখ থাকে তাহলে রায় আপনার পক্ষে আসতে পারে। হঠাৎ কোনো সুখবর আপনাকে আনন্দিত করতে পারে এবং জীবনকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে পারে। কোনো কাজে পিতামাতা ও আশেপাশের লোকজনের সহযোগিতা পাবেন। যেকোনো ধরনের সৃজনশীল কাজ সুনাম বয়ে আনতে পারে। কারো কারো ক্ষেত্রে বিয়ের যোগ শুভ।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন