বিজ্ঞাপন

আফগানিস্তানে পদদলিত হয়ে ১১ নারীর মৃত্যু

October 21, 2020 | 10:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের জালালাবাদ শহরের একটি স্টেডিয়ামে পাকিস্তানের ভিসাপ্রার্থীদের জমায়েতে পদদলিত হয়ে অন্তত ১১ নারীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

বুধবার (২১ অক্টোবর) জালালাবাদের স্থানীয় সরকারি মুখপাত্র জানিয়েছেন, কয়েকহাজার পাকিস্তানের ভিসাপ্রার্থী দেশটির জালালাবাদ কন্সুলেটের অধীনে স্থানীয় একটি স্টেডিয়ামে জড়ো হওয়ার পর এক পর্যায়ে তাদের মধ্যে হুড়োহুড়ি সৃষ্টি হয়। তারপরই, এই পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

এর আগে, সাত মাস বন্ধ থাকার পর আফগানিস্তান থেকে পাকিস্তান ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। কিন্তু, ভিসা আবেদনকারীর সংখ্যা এতো বেশি হয়ে যায় যে জালালাবাদের কন্সুলেট ভবনের বদলে তাদেরকে একটি স্টেডিয়ামে নেওয়া হয়।

বিজ্ঞাপন

এদিকে, বার্তাসংস্থা রয়টার্স জানাচ্ছে - উপস্থিত ভিসাপ্রার্থীদের মধ্যে টোকেন বিতরণ শুরু হওয়ার পরই হুড়োহুড়ি শুরু হয়। একপর্যায়ে, জনতা নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করে টুইটার বার্তা দিয়েছেন আফগানিস্তানে নিযুক্ত পাক পাকিস্তানি রাষ্ট্রদূত মনসুর আহমদ খান। ভবিষ্যতে আফগানিস্তানের নাগরিকদের জন্য পাকিস্তান ভ্রমণ আরও সহজ করতে তিনি কাজ করে যাবেন বলেও উল্লেখ করেছেন।

অন্যদিকে বিবিসি জানিয়েছে নারী এবং পুরুষ আলাদা আলাদা লাইনে টোকেনের জন্য জমা হওয়ার পরই হুড়োহুড়ি শুরু হয়। তাই, নারীদের মধ্যে প্রাণহানি এবং আহতের ঘটনা বেশি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রতি বছর আফগানিস্তান থেকে পাকিস্তানে অনেক মানুষ যাওয়া আসা করে থাকেন। তাদের অধিকাংশই ভ্রমণ, আত্মীয়দের সঙ্গে মিলিত হওয়া, চিকিৎসা বা লেখাপড়ার প্রয়োজনে পাকিস্তান ভ্রমণ করে থাকেন। করোনা সংক্রমণের মুখে দীর্ঘদিন বন্ধ থাকার পর দুই দেশের মধ্যে যোগাযোগ পুনরায় শুরু হওয়ার পর তাই মাত্রাতিরিক্ত ভিসার আবেদন জমা পড়ছে বলে কন্সুলেট সূত্রে জানা গেছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন