বিজ্ঞাপন

ভ্যান ডাইকের জায়গা নেওয়া ফ্যাবিনহোয় মুগ্ধ ক্লপ

October 22, 2020 | 11:36 am

স্পোর্টস ডেস্ক

ভার্জিল ভ্যান ডাইকের ইনজুরির পর দলের রক্ষণ নিয়ে বেশ চিন্তিত ছিলেন লিভারপুলের জার্মান কোচ ইয়্যুর্গেন ক্লপ। তবে আয়াক্সের বিপক্ষে ভ্যান ডাইকের রেখে যাওয়া শূন্যস্থানে ফ্যাবিনহোর দুর্দান্ত পারফরম্যন্সের পর কিছুটা স্বস্তি ফিরে পেয়েছেন ক্লপ। সেই সঙ্গে রক্ষণে ফ্যাবিনহোর এমন পারফরম্যান্সে মুগ্ধ তিনি। দলের ১-০ গোলের জয়ে বড় অবদান দেখছেন এই ব্রাজিলিয়ানের।

বিজ্ঞাপন

লিভারপুল-আয়াক্স ম্যাচে ফলাফল নির্ধারণ হয়েছে আত্মঘাতি গোলে। ৫৪ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে একে অপরের মুখোমুখি হয়েছিল দুই দল। ম্যাচে আগ্রাসী হতে দেখা যায়নি কোনো দলকেই। প্রথমার্ধে বড় কোনো পরীক্ষার মুখে পড়তে হয়নি দুই দলের গোলরক্ষকের কাউকেই। তবে দ্বিতীয়ার্ধে সুযোগ তৈরি করেছিল উভয়পক্ষই। কিন্তু কাজে লাগাতে পারেনি কেউ।

এর মধ্যে ৩৫ মিনিটে নিকোলাস টাগলিয়াফিকোর আত্মঘাতি গোলে এগিয়ে যায় লিভারপুল। সাদিও মানের শট বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন তিনি। এই গোলই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারক হয়েছে।

বিজ্ঞাপন

আত্মঘাতি গোলে ম্যাচ জিতলেও দলের পারফরম্যান্সে মুগ্ধ ক্লপ। বিশেষত রক্ষণের বড় দুই হাতিয়ার ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক এবং ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকারের অনুপস্থিতিতে ফ্যাবিনহোর দুর্দান্ত পারফরম্যান্সে। ম্যাচ শেষে ক্লপের স্বস্তিত নিঃশ্বাস এবং সেই সঙ্গে ফ্যাবিনহোর প্রশংসায় ভাসেন। ম্যাচের ৪৪ মিনিটেই সমতায় ফিরতে পারত আয়াক্স তবে ফ্যাবিনহো দুর্দান্তভাবে গোললাইন থেকে বল ক্লিয়ার করে দলকে সে যাত্রায় রক্ষা করে। আর গোটা ম্যাচজুড়েই নিজের রক্ষণ শক্তি প্রদর্শন করেন।

‘এদিন আমাদের ওপর অনেক চাপ ছিল, গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়কে ছাড়া মাঠে নামতে হয়েছে আমাদের। তবে আমরা আমাদের রক্ষণকে ঠিকঠাক রাখতে পেরেছে এটা ইতিবাচক। ফ্যাবিনহোকে নিয়ে অবশ্য এটা একটি পরীক্ষামূলক ম্যাচ ছিল। তবে আমরা দুইজন আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছিলাম। দলের প্রয়োজনে তাকে তার নিজেস্ব পজিশনের বাইরে খেলতে হয়েছে। কিন্তু আমি ভাবতে পারিনি যে সে এতটা উপভোগ করবে। আমি আজকের ম্যাচ জিতে সত্যিই সন্তুষ্ট। আর নিশ্চিতভাবে ফ্যাবিনহোকেও আত্মবিশ্বাস দিয়েছে।’-বলেন ক্লপ।

ফ্যাবিনহোকে নিয়ে ক্লপ আরও বলেন, ‘এই ম্যাচটা ফ্যাবিনহো দুর্দান্ত খেলেছে কিন্তু আমার বিশ্বাস সে আরও ভালো খেলতে পারে। জো এবং ফ্যাবিনহো একে অপরের অভ্যস্ত হওয়া দরকার, তাদের ভালো খেলার জন্য মিডফিল্ডকে সহায়তা করতে হবে। এই ম্যাচটি নিঃসন্দেহে দারুণ একটি পারফরম্যান্স ছিল তবে উন্নতির জন্য অনেক কিছুই আছে।’

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগের প্রথম বাধা পেরুলেও সামনেই প্রিমিয়ার লিগে ফিরতে হবে লিভারপুলকে। রোববার শেফিল্ড ইউনাইটেডকে ঘরের মাঠে আতিথ্য দেবে অলরেডরা।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন