বিজ্ঞাপন

নভেম্বরেও ছুটি থাকছে শিক্ষা প্রতিষ্ঠানে

October 22, 2020 | 8:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি অনুকূলে না আসায় এখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে চাচ্ছে না সরকার। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় নভেম্বর মাসেও স্কুল-কলেজ বন্ধ রাখার ইঙ্গিত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সংশ্লিষ্ট মাধ্যমিক ও প্রাথমিক দুই পর্যায়ের মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ আভাস পাওয়া গেছে।

শিক্ষা মন্ত্রণালয়েরর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষণ অনুযায়ী দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি এখনো অনুকূলে আসেনি। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিবেশ তৈরি হয়নি। তাই এই পরিস্থিতিতে দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া সম্ভব নয়।

নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, যতদিন বিদ্যালয় বন্ধ থাকবে, ততদিন শিক্ষার্থীদের টেলিভিশন, অনলাইন ও রেডিও’র মাধ্যমে পাঠদান চলবে।

বিজ্ঞাপন

একই ইঙ্গিত মিলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকেও। এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের যে পরিস্থিতি, তাতে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিবেশ তৈরি হয়নি।’ ছুটি বাড়ানোর প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘এ বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানানো হবে।’

গত ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলে ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিলতৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। সেই ছুটি বাড়তে বাড়তে ঠেকেছে ৩১ অক্টোবর পর্যন্ত। দুই মন্ত্রণালয়ের ইঙ্গিত, পুরো নভেম্বর পর্যন্তই বাড়ছে সেই ছুটি।

এদিকে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে এরই মধ্যে একে একে এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষা না নেওয়ার চূড়ান্ত ঘোষণাও দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরীক্ষা ছাড়াই কিভাবে পরের শ্রেণিতে শিক্ষার্থীদের উন্নীত করা যায়, সে বিষয়ে কাজ করছে এ সংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন