বিজ্ঞাপন

চবি শিক্ষককে প্রাণনাশের হুমকি দেওয়ায় পিউট্যাব’র প্রতিবাদ

October 22, 2020 | 9:29 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কুশল বরণ চক্রবর্তীকে প্রাণনাশের হুমকি দেওয়ার প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (পিউট্যাব)। এ সংক্রান্ত এক বিবৃতিতে তারা ঘটনাটিকে দেশের অসাম্প্রদায়িক চর্চার প্রতি ঘৃণার প্রকাশ হিসেবে উল্লেখ করে ওই শিক্ষকের জীবনের নিরাপত্তা চেয়েছেন।

বিজ্ঞাপন

সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কুশল বরণ চক্রবর্তীকে মৌলবাদী একটি গোষ্ঠি সামাজিক যোগাযোগ মাধ্যমে অডিও বার্তা পাঠিয়ে প্রাণনাশের হুমকি দেয়। বিষয়টিকে অত্যন্ত গর্হিত ও ন্যক্কারজনক ঘটনা অভিহিত করে ওই শিক্ষকের জীবনের নিরাপত্তা নিয়ে পিউট্যাব উদ্বেগ জানিয়েছে।

পিউট্যাবের বিবৃতিতে বলা হয়, অডিও বার্তাটির ভাষা সুস্পষ্টভাবে প্রমাণ করে যে তা উগ্রপন্থী কোনো গোষ্ঠীর পক্ষ থেকে পাঠানো হয়েছে। এর মাধ্যমে কেবল শিক্ষক কুশল চক্রবর্তীকে আক্রান্ত করার হুমকিই দেওয়া হয়নি, একইসঙ্গে এ দেশের অসাম্প্রদায়িক চর্চায় বিশ্বাসী সবার প্রতিই অত্যন্ত উসকানিমূলক ও অযৌক্তিকভাবে ঘৃণা প্রদর্শন করা হয়েছে, যা বঙ্গবন্ধুর আদর্শে প্রভাবিত স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের বর্তমান সরকার ও সব নাগরিকের প্রতি চূড়ান্ত অসম্মানের।

বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা ভীষণ বিস্ময় ও উদ্বেগের সঙ্গে লক্ষ করলাম যে ওই অডিও বার্তায় পাঠানো হুমকিতে নির্দিষ্ট একটি রাজনৈতিক আদর্শে বিশ্বাসীদের প্রতি ভবিষ্যতে ভীষণ উগ্রপন্থায় আক্রমণের ও দেশকে অদূর ভবিষ্যতে একটি অস্থিতিশীল অবস্থায় ফেলার কোনো ষড়যন্ত্রের আভাসও বিদ্যমান। তাই বিষয়টিকে কেবল একক কোনো ব্যক্তির প্রতি হুমকি বলে বিবেচনার সুযোগ নেই। বরং এটিকে কোনো মৌলবাদী চক্রের গভীর ষড়যন্ত্র ও সাম্প্রদায়িক কোনো গোষ্ঠীর বৃহত্তর চক্রান্তের নীলনকশার প্রাথমিক উৎসরণ হিসেবেও পর্যবেক্ষণের দায় রয়েছে।’ এ ধরনের উগ্রতা পোষণ করা আমাদের দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ও পরমতসহিষ্ণুতার আবহমানচর্চার জন্য হুমকি স্বরূপ— মন্তব্য পিউট্যাবের।

বিজ্ঞাপন

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এই সংগঠনটি আরও বলছে, এর মাধ্যমে শিক্ষক সমাজের স্বাভাবিক স্বতস্ফূর্ত জীবনযাপনে প্রতিবন্ধতা তৈরি হতে পারে, যা একইসঙ্গে অপ্রত্যাশিত, নিন্দনীয় ও শঙ্কার। তাই এমন উগ্রবাদী বার্তার বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানান পিউট্যাব নেতারা।

এ ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা যেন দ্রুত বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়, সে দাবি জানিয়ে পিউট্যাব। এ ধরনের মৌলবাদী হুমকির ব্যাপারে যথাযথ তদন্ত সাপেক্ষে সত্যানুসন্ধানের মাধ্যমে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার ব্যাপারেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছে সংগঠনটি।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন