বিজ্ঞাপন

নব উদ্যোমে ‘একুশ’ রাঙাবেন সাকিব

October 22, 2020 | 11:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

মাত্র একটি সপ্তাহ, তারপরেই মুক্তি। যে দিনটির জন্য একটি বছর অধীর আগ্রহে অপেক্ষা করেছেন লাল সবুজের ‘সুপার ম্যান’। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় আইসিসি যে নিষেধাজ্ঞা তার ওপর আরোপ করেছিল তা উঠতে যাচ্ছে আগামী ২৯ অক্টোবর। আর সেই আনন্দেই নাকি নতুন উদ্যোমে তিনি নতুন বছর রাঙাবেন!

বিজ্ঞাপন

বুঝতে পারছেন নিশ্চয়ই কার কথা বলছি। হ্যাঁ, ঠিকই ধরছেন তিনি সাকিব আল হাসান। ২৯ অক্টোবর বিশ্ব নন্দিত এই টাইগার অলরাউন্ডারের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে যাচ্ছে। সেই শপ্ত নিষেধাজ্ঞা থেকে বেরিয়ে আসা সাকিবকে অনাগত দিনগুলোতে আরো দুর্দান্ত ও অপ্রতিরোধ্য দেখা যাবে বলে আশাবাদ ব্যক্ত করছেন তারই গুরু রাসেল ডমিঙ্গো।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) বিসিবি আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

টাইগার হেড কোচ বললেন, ‘আত্মবিশ্বাস ফিরে পেতে তার একটু সময় লাগবে। আমরা জানি সে কী মানের খেলোয়াড়। আশা করি, বাংলাদেশের হয়ে ২০২১ সালটা দুর্দান্ত কাটাবে সে।’

টাইগার কোচ

বিজ্ঞাপন

তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই তিনি জাদুকরি খেলা উপহার দিবেন, এমন ভাবনা থেকে ভক্তদের বিরত থাকার পরামর্শ দিলেন প্রোটিয়া এই কোচ।

‘কালও ওর সঙ্গে কথা হয়েছে। ফিটনেস নিয়ে কঠোর পরিশ্রম করছে। অন্য খেলোয়াড়ের মতো লম্বা বিরতি থেকে ফিরে সাকিবেরও কিছু ম্যাচ খেলতে হবে। যদি মনে করেন সে এসেই জাদুকরী খেলা উপহার দেবে (সেটা সম্ভব না), তাকে সময় দিতে হবে। এক বছর সে ক্রিকেট খেলে না। তবে খেলতে উন্মুখ। সে বিশ্বের সেরা অলরাউন্ডার। তবে ফিরতে তার নিজস্ব কিছু উপায় বের করে নিতে হবে।’

বিজ্ঞাপন

গেল ২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছিলেন সাকিব আল হাসান। ফিরেই লঙ্কা সিরেজে প্রস্তুত করার লক্ষ্যে চলে গেছেন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি)। অনুশীলনের জন্য তিনি বিকেএসপি বেছে নিয়েছিলেন কারণ নিষেধাজ্ঞাকালীন সময়ে তিনি বিসিবির কোন অবকাঠামো ব্যবহারের সুযোগ পাবেন না। যা হোক, প্রায় ১ মাসেরও বেশি সময় সেখানে চলেছে তার রুদ্ধদ্বার অনুশীলন। লক্ষ্য ছিল শ্রীলঙ্কা সিরিজ ও লঙ্কা প্রিমিয়ার লিগে খেলা। কিন্তু আখেরে দুটির কোনটিই হলো না।

শ্রীলঙ্কা সিরিজে খেলা হল না কারণ, অতিমারির সময়ে লঙ্কান সরকারের বেঁধে দেওয়া ১৪ দিনের কোয়ারেন্টানেই নিয়মের সঙ্গে একমত পোষণ করেনি বিসিবি। আর লঙ্কান প্রিমিয়ার লিগে খেলা হল না কারণ ঘরোয়া ক্রিকেটে তার অংশগ্রহন নিশ্চিত করতে সেখানে খেলতে বিসিবি তাকে অনাপত্তি পত্র (এনওসি) দিবে না।

বিজ্ঞাপন

আর সে কারণেই হয়ত আবার পরিবারের কাছে ফিরে যাওয়াকেই ঢেড় যুক্তিযুক্ত মনে করেছেন। অবশ্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আশা করছে মধ্য নভেম্বরে অনুষ্ঠেয় ৫ দলের টি-টোয়েন্টি লিগে তাকে পাওয়া যাবে।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন