বিজ্ঞাপন

দুই-তিন দিনের মধ্যে আলুর দাম কমবে: বাণিজ্যমন্ত্রী

October 22, 2020 | 11:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দুই থেকে তিন দিনের মধ্যে বাজারে আলুর দাম কমে আসবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, বর্তমানে খুচরা বাজারে যে বাড়তি দামে আলু বিক্রি হচ্ছে, তা কমে ৩৫ টাকায় নেমে আসবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী। তিনি আরও বলেন, বাজারে সবজির দাম মূলত কৃষি মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে থাকে। এবার বাজারে আলুর দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ন্যায্য দামে বিক্রি করতে টিসিবিকে নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন- খুচরা বাজারে ৫০ টাকার কমে আলু মিলছে না!

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, দুই দিন আগেও কোল্ড স্টোরেজ পর্যায়ে কেজি প্রতি যে আলু ৩৫ টাকা থেকে ৩৬ টাকা বিক্রি হয়েছে, তা এখন ২৮ টাকায় বিক্রি হচ্ছে। আর সরকার ২৭ টাকা কেজি প্রতি নির্ধারণ করে দিয়েছে। আমরা আশা করছি দুই থেকে তিন দিনের মধ্যেই এই দামে নেমে আসবে।

এসময় তিনি আরও বলেন, আমরা ভোজ্য তেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করে লিটার প্রতি দুই টাকা কমিয়েছি। আমরা বলেছি, যে দাম ঠিক করে দেওয়া হয়েছে সেটাই যেন বহাল থাকে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- পাতে ভর্তা?— আলু-পেঁয়াজ-মরিচের দামে ভাবতে হচ্ছে আরেকবার

এর আগে, বাজারে হঠাৎ করে আলুর দাম বেড়ে গেলে সরকার আলুর দাম নির্ধারণ করে দেয়। গত ১৪ অক্টোবর কৃষি বিপণন অধিদফতর থেকে জানানো হয়, হিমাগার পর্যায়ে ২৩ টাকা, পাইকারি ২৫ টাকা ও খুচরায় কেজি প্রতি আলুর দাম হতে পারে ৩০ টাকা। এ নির্দেশনা জারির পরও বাজারে আলুর দাম কমেনি।

বিজ্ঞাপন

পরে গত ২০ অক্টোবর ব্যবসায়ীদের দাবি মেনে নিয়ে আলুর দাম বাড়িয়ে পুনঃনির্ধারণ করে কৃষি বিপণন অধিদফতর। নতুন দাম অনুযায়ী প্রতি কেজি আলু খুচরা পর্যায়ে সর্বোচ্চ ৩৫ টাকা, পাইকারিতে ৩০ টাকা ও হিমাগার পর্যায়ে ২৭ টাকা কেজি নির্ধারণ করে দেয় সরকার। পরে টিসিবির ট্রাকে ২৫ টাকা কেজি দরে আলু বিক্রি শুরু হয়। কিন্তু তাতেও বাজারে আলুর দাম কমেনি।

উল্লেখ্য, চলতি বছর দেশে এক কোটি ৯ লাখ টন আলু উৎপাদিত হয়েছে। প্রতি কেজি আলুর উৎপাদন খরচ হয়েছে ৮ টাকা ৪০ পয়সা। অন্যদিকে, দেশে বছরে আলুর চাহিদা রয়েছে ৭৭ লাখ টন। সে হিসাবে দেশে প্রায় ৩০ লাখ টন আলু উদ্ধৃত্ত থাকার কথা। তারপরেও সারাদেশে আলুর দাম বেড়ে গেছে।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন