বিজ্ঞাপন

দুর্গা পূজাকে কেন্দ্র করে কড়া নিরাপত্তা ব্যবস্থা পুলিশের

October 22, 2020 | 9:32 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শারদীয় দুর্গা পূজা নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রেখে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এ ক্ষেত্রে প্রয়োজনে পূজারি ও ভক্তদের জন্য বিভিন্ন নির্দেশনা দিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সো‌হেল রানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশের নির্দেশনা অনুযায়ী, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মন্দিরে বা পূজা মণ্ডপের প্রবেশপথে থার্মাল স্ক্যানার স্থাপনসহ হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে এবং মন্দির ও আশপাশের এলাকায় জীবাণুনাশক স্প্রে করার জন্য আয়োজকদের অনুরোধ করা হয়েছে।

আরও বলা হয়েছে, পূজা মণ্ডপে আগত সবাইকে মাস্ক পরতে হবে এবং মণ্ডপে একসঙ্গে ২৫ জনের বেশি ভক্ত বা দর্শনার্থীকে প্রবেশ করতে দেওয়া যাবে না। পূজা মণ্ডপে আগত পুরুষ ও মহিলা দর্শনার্থীদের জন্য পৃথক প্রবেশ ও নির্গমন পথের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। পাশাপাশি মণ্ডপে পূজা উদযাপন কমিটিকে পর্যাপ্ত আলো, স্ট্যান্ডবাই জেনারেটর, চার্জার লাইট, নিরাপদ পানি ও স্বাস্থ্যসম্মত টয়লেটের ব্যবস্থা করতেও  করা হয়েছে।

বিজ্ঞাপন

পূজা চলাকালীন পার্শ্ববর্তী মসজিদে আজান ও নামাজের সময় উচ্চ শব্দ যন্ত্রের ব্যবহার সীমিত রেখে অন্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাশীল হয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে অনুরোধ জানিয়েছে পুলিশ।

এছাড়া প্রতিমা বিসর্জনের শোভাযাত্রা ও বিসর্জনের সময় আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ সদস্যদের সহায়তা নিতে বলা হয়েছে। সন্ধ্যার পর মন্দিরে বা পূজা মণ্ডপে সমাবেশ ও আরতি বন্ধ রাখতেও অনুরোধ করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

একইসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্লগ ও মোবাইল ফোনের মাধ্যমে বিভ্রান্তিমূলক পোস্ট, ছবি আপলোড করে কেউ গুজব ছড়ানোর চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে পুলিশকে অবহিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

পুলিশের সহায়তার জন্য পুলিশ হেডকোয়ার্টার্সের মনিটরিং অ্যান্ড কোঅর্ডিনেশন সেল- ৯৫৬০৬৬১, ৯৫৬১৯৬৭, ০১৭৬৯৬৯০০৩৩, ০১৭৬৯৬৯০০৩৪, ডিএমপি কন্ট্রোল রুম- ৯৫১৪৪০০, ৯৫৫১১৮৮, ০১৭১৩৩৯৮৩১১, ০১৩২০০৫১৯৯৮, এসবি কন্ট্রোল রুম- ৯৩৩৩২১৭, সিআইডি কন্ট্রোল রুম- ৯৩৩১০৪৩, র‍্যাব অপারেশন্স কন্ট্রোল রুম- ৭৯১৩১১৭, ০১৭৭৭৭২০০২৯, ফায়ার সার্ভিস সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৫৫৫৫৫৫, ০১৭১৩০৩৮১৮১, ০১৭১৩০৩৮১৮২, ঢাকেশ্বরী মন্দির সেন্ট্রাল কন্ট্রোল রুম- ৯৬১১৩৫৩ নম্বরে যোগাযোগ করতে বলেছে পুলিশ। এছাড়া, প্রয়োজনে ২৪ ঘণ্টার জরুরি সেবা ৯৯৯-এও কল করা যাবে।

ফাইল ছবি

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন