বিজ্ঞাপন

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি ঠেকাতে প্রস্তুত ৭৪ হাজার স্বেচ্ছাসেবক

October 23, 2020 | 8:32 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ আশঙ্কায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এরই মধ্যে মন্ত্রণালয়ের ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৭৪ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় জেলাগুলোতে সবাইকে আশ্রয়কেন্দ্রে নেওয়ার জন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ অক্টোবর) সচিবালয়ে এ সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকের বিস্তারিত তুলে ধরে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প‌শ্চিম-মধ্য ব‌ঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য ব‌ঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচা‌পের প‌রি‌প্রে‌ক্ষি‌তে ঘূ‌র্ণিঝড় মোকা‌বিলায় আগাম প্রস্তু‌তিমূলক কার্যক্রম গ্রহ‌ণের ল‌ক্ষ্যে দু‌র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণাল‌য়ের সভাক‌ক্ষে ঘূ‌র্ণিঝড় প্রস্তু‌তি বিষয়ক জরুরি সভা অনু‌ষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন- নিম্নচাপ আসছে, বন্দরে ৪ নম্বর সংকেত

দু‌র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণাল‌য়ের স‌চিব মো. মোহসীনের সভাপ‌তি‌ত্বে সভায় ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তু‌তি হি‌সে‌বে সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে আগাম সতর্কতামূলক বিজ্ঞ‌প্তি প্রচারের মাধ্যমে জনগন‌কে স‌চেতন করার সিদ্ধান্ত নেওয়া হয়। উপকূলীয় জেলাগুলোতে জেলা প্রশাসনের সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

সভায় উপকূলীয় জেলাগুলোর আশ্রয়কে‌ন্দ্রে শুকনো খাবার ও শিশু খা‌দ্যসহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণ প্রস্তুত রাখার সিদ্ধান্ত হয়। জনগণকে আশ্রয়কে‌ন্দ্রে নেওয়ার জন্য পর্যাপ্ত যানবাহ‌ন প্রস্তুত রাখার সিদ্ধান্তও নেন সংশ্লিষ্টরা। এরই অংশ হিসেবে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৭৪ হাজার স্বেচ্ছাসেবক কর্মী বাহিনীকে প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থান করা নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ৪ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিসের তথ্য ও মেঘ মানচিত্র বিশ্লেষণ করে দেখা গেছে, গত কিছুদিন ধরে যে ঘূর্ণাবর্তটি বঙ্গোপসাগরে অবস্থান করছিল, সেটি ধীরে ধীরে গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে। এর প্রভাবে উত্তর পশ্চিম ও তৎসংলগ্ন এলাকায় ক্রমশ উত্তাল হয়ে উঠাছে। এ কারণে দেশের সবক’টি সমুদ্র বন্দরে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন