বিজ্ঞাপন

কোভিড-১৯ টিকা কিনতে বিশ্বব্যাংককে ঋণ মঞ্জুরের আহ্ববান

October 24, 2020 | 5:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কোভিড-১৯-এর টিকা কিনতে জনসংখ্যাধিক্যের ভিত্তিতে বাংলাদেশের জন্য নায্যতার সঙ্গে দ্রুত ঋণ মঞ্জুর করতে বিশ্বব্যাংকের প্রতি আহবান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল।

বিজ্ঞাপন

শনিবার (২৪ অক্টোবর) অর্থমন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব ব্যাংক–আইএমএফ-এর বার্ষিক সভা-২০২০ এ ভার্চুয়ালি অংশ নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মু্স্তফা কামাল এসব কথা বলেন।

সভায় বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মি. হার্টউইগ শ্যেফার এর নেতৃত্বে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের মধ্যে ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসাবে অর্থমন্ত্রী, অর্থ সচিব ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব আলোচনায় অংশ গ্রহণ করেন।

বিজ্ঞাপন

বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে বিশ্ব ব্যাংকের অব্যাহত সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে অর্থমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ টিকা ক্রয়ের জন্য ঋণ সহায়তা প্রদানের ক্ষেত্রে আইডিএভুক্ত দেশগুলোর মধ্যে জনসংখ্যাধিক্যের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। জনসংখ্যার ভিত্তিতে নায্যতার সঙ্গে বাংলাদেশকে দ্রুত ঋণ মঞ্জুরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য বিশ্বব্যাংকের সহযোগীতা কামনা করেন।’ এ সময় তিনি কোভিড-১৯ মোকাবিলার ক্ষেত্রে দ্রুততার সঙ্গে বাংলাদেশকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা প্রদানের বিষয়টি উল্লেখ করেন।

অর্থমন্ত্রী বলেন, করোনার টিকা আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল জনগনের জন্য টিকা প্রাপ্তি নিশ্চিত করতে ২০২০-২০২১ অর্থ বছরে বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের আইডিএ ১৯ এর আওতায় বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত হিসাবে ৫০০ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্রদানের জন্য বাংলাদেশের পক্ষ থেকে অনুরোধ করা হয়। কোভিড-১৯ জনিত কারণে সংঘটিত দেশের বিভিন্নমুখী ক্ষয়-ক্ষতি পূরণের লক্ষ্যে প্রস্তাবিত কোভিড-১৯ রিকভারি অ্যান্ড রেসপন্স প্রকল্পের মোট বরাদ্দ ৫০০ মিলিয়ন ডলারের মধ্য থেকে ২০২০-২০২১ অর্থ বছরে জরুরিভিত্তিতে ২৫০ মার্কিন মিলিয়ন ডলার ছাড় করতে বিশ্ব ব্যাংককে অনুরোধ করেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ‘আইডিএ-১৮ এর আওতায় বাংলাদেশ কোর আইডিএ হতে ৫ বিলিয়ন মার্কিন ডলার এবং এসইউএফ হতে আরও ২ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সক্ষমতা প্রদর্শন করেছে। যা আইডিএভুক্ত দেশগুলোর মধ্যে একক সর্বোচ্চ পরিমাণ।

বিজ্ঞাপন

তিনি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সক্ষমতা প্রদর্শন করায়, আইডিএ-১৯ এর আওতায় বাংলাদেশকে বিগত বছরগুলোর তুলনায় অধিক পরিমাণে বরাদ্দ প্রদানের অনুরোধ করেন।

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন