বিজ্ঞাপন

অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

October 24, 2020 | 8:29 pm

সিনিয়র করেসপনডেন্ট

ঢাকা: দ্বিতীয়বারের মত শুরু হলো অনলাইনে সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্স। শুক্রবার বিকেলে “সিনেমা বানাই ঘরে বসে, সবার জন্য চলচ্চিত্র নির্মাণ” শিরোনামে আট সপ্তাহের এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে।

বিজ্ঞাপন

নতুন প্রজন্মকে মোবাইল ফোনের মাধ্যমে তাদের চিন্তা ও সৃষ্টিশীলতা প্রকাশের পথ দেখানোর উদ্দেশ্য এর উদ্যোক্তা ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর মিডিয়া স্টাডিজ এন্ড জার্নালিজম (এমএসজে) বিভাগ।

“ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব” সাত বছরের যাত্রায় অনলাইনে দ্বিতীয়বার পূর্নাঙ্গ সিনেমা বানানোর প্রশিক্ষণ কোর্সটি ষষ্ঠ থেকে দ্বাদশ বা সমমানের শ্রেণিতে অধ্যয়ণরত শিক্ষার্থীদের জন্য এই প্রশিক্ষণটি আট সপ্তাহের পাঠক্রমের সাজানো হয়েছে।

স্মার্টফোন ব্যবহার করে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক সম্যক ধারণা দেওয়ার পাশাপাশি আধুনিক গ্যাজেট ও সফটওয়্যার ব্যবহারে অভিজ্ঞতা প্রদান করাই এই প্রশিক্ষণটির উদ্দেশ্য।

বিজ্ঞাপন

সারা দেশ থেকে প্রায় ১১০ জন শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছে।  নির্বাচিত ৬৫ জনকে নিয়ে ডিআইএমএফএফ-এর উপদেষ্টা ড. কাবিল খান জামিল অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন। এতে আরও বক্তব্য রাখেন প্রভাষক (অর্থনীতি) ও সংযুক্ত কর্মকর্তা, এটুআই, আইসিটি ডিভিশন সিফাতুল ইসলাম। ই-লার্নিং কোর্সের প্রশিক্ষক সৈয়দা সাদিয়া মেহজাবিন এর সমাপ্তি বক্তব্যে অনুষ্ঠান শেষ হয়।

ডিআইএমএফএফ এর ফল-২০২০ সেমিস্টারে অনলাইন সিনেমা বানানোর প্রশিক্ষণ আয়োজনে যুক্ত হয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এসপায়ার টু ইনোভেইট (এটুআই) প্রকল্পের ডিজিটাল প্লাটফর্ম কিশোর বাতায়ন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এজেডএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন