বিজ্ঞাপন

বৃষ্টি ঝড়িয়ে দুর্বল হচ্ছে নিম্নচাপটি, আরও দু’দিন মেঘলা আকাশ

October 24, 2020 | 3:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি বৃষ্টি ঝড়িয়ে ক্রমশ দুর্বল হচ্ছে। এর আগে শুক্রবার (২৩ অক্টোবর) রাতে এটি দেশের উপকূল অতিক্রম করেছে। ফলে আজ শনিবারও (২৪ অক্টোবর) সারাদেশে থেমে থেমে বৃষ্টিপাত চলতে থাকবে।

বিজ্ঞাপন

আবহাওয়া অফিসের মেঘ মানচিত্র বলছে, পশ্চিমবঙ্গ-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকার পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল দিয়ে এটি শনিবার রাতে সমুদ্র ছেড়েছে। নিম্নচাপটি ভুমিতে সক্রিয় থাকায় সমুদ্রবন্দরগুলোতে আগের ৪ নম্বর সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটি বর্তমানে স্থল নিম্নচাপ আকারে ফরিদপুর-মাদারীপুর অঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে এবং গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। এর ফলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আজ সন্ধ্যা পর্যন্ত ঝিরঝিরে বৃষ্টি চলবে।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্থল নিম্নচাপের প্রভাবে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুরসহ বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস হতে পারে। এ ছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ কাওসার পারভীন বলেন, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে চার নম্বর হুঁশিয়ারি সংকেত নামিয়ে তিন নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অধিদফতরের সবশেষ বুলেটিনেও এটি বলা হয়েছে।

উল্লেখ্য, শনিবার সকালের হিসাব বলছে, গত ২৪ ঘণ্টায় খেপুপাড়ায় ২৭৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় ঢাকায় ২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন