বিজ্ঞাপন

নিউ হ্যাম্পশায়ারের পথে ট্রাম্প, রয়েছেন আক্রমণাত্মক মেজাজে

October 25, 2020 | 4:33 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণা চালাতে নিউ হ্যাম্পশায়ার যাচ্ছেন। সেখানেও তিনি ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে আক্রমণ অব্যাহত রাখবেন বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এই নিউ হ্যাম্পশায়ারেই ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অল্প ব্যবধানে পরাজিত হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

এ ব্যাপারে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, নির্বাচনের মাত্র ৯ দিন আগের এই প্রচারণার মাধ্যমে বাইডেনের বিরুদ্ধে কিছুটা জায়গা করে নেওয়ার জন্য প্রধান ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প।

যদিও, জাতীয় পর্যায়ের জনমত জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন জো বাইডেন।

বিজ্ঞাপন

এছাড়াও, সবচেয়ে গুরুত্বপূর্ণ দোদুল্যমান রাজ্যগুলোতে দুই প্রার্থীর মধ্যে প্রবল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

তবে, নিউ হ্যাম্পশয়ারকে শীর্ষ পর্যায়ের ব্যাটেলগ্রাউন্ড হিসেবে বিবেচনা করা হচ্ছে না। ২০১৬ সালে এখানে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের কাছে প্রায় ৩০০০ ভোটে হেরেছিলেন ট্রাম্প আর এবার অধিকাংশ জনমত জরিপে এখান থেকে বাইডেন স্বস্তিদায়ক ব্যবধানে এগিয়ে রয়েছেন।

কিন্তু, জনগণের মনোভাব পরিবর্তন করে পরিস্থিতি নিজের পক্ষে আনার জন্য ট্রাম্পের হাতে সময় বেশি নেই।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, পাঁচ কোটি ৬৫ লাখেরও বেশি ভোটার ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে অথবা ডাকের মাধ্যমে তাদের আগাম ভোটদান সম্পন্ন করেছেন।

যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের তথ্যানুসারে, আগাম ভোট পড়ার এই গতি অব্যাহত থাকলে এক শতাব্দীরও বেশি সময় পর এবার ভোট পড়ার হার সর্বোচ্চ হতে পারে।

এর আগে, শনিবার (২৪ অক্টোবর) নিজ রাজ্য ফ্লোরিডায় আগাম ভোট দেওয়ার পর ট্রাম্প নর্থ ক্যারোলাইনা, ওহাইও এবং উইসকনসিনে প্রচারণা চালিয়েছেন। এসব রাজ্যের তিনটি জনসভায় দেওয়া ভাষণে তিনি করোনাভাইরাস মহামারির সমাপ্তি দৃশ্যমান করার প্রতিশ্রুতি দিয়েছেন। জো বাইডেন কোভিড-১৯ জনিত আরও বিধিনিষেধের ঘোষণা দিয়ে মার্কিনিদের চাকরির বাজারকে হুমকির মুখে ফেলতে পারেন বলে হুঁশিয়ার করেছেন ট্রাম্প।

ওহাইওতে ট্রাম্প বলেছেন, তার প্রচারণা শিবির ভালো করছে এবং তিনি জনমত জরিপের ফলাফল নিয়ে উদ্বিগ্ন নন।

বিজ্ঞাপন

অন্যদিকে, নিউ হ্যাম্পশায়ারের ম্যানচেস্টার শহরে জনসভা করার কথা রয়েছে ট্রাম্পের। নির্বাচনের আগ পর্যন্ত চূড়ান্ত পর্যায়ের প্রচারণায় তিনি একদিনে পাঁচটি পর্যন্ত জনসভা করতে পারেন বলে ইঙ্গিত মিলেছে।

অপরদিকে, শনিবার (২৪ অক্টোবর) বাইডেন পেনসেলভেনিয়ার দুই জায়গায় প্রচারণা চালিয়েছেন। রোববার (২৫ অক্টোবর) কোনো প্রচারণা সূচি রাখেননি বাইডেন। তবে, এ দিনটিতে সাবেক এই ভাইস প্রেসিডেন্ট সাধারণত গির্জায় যান।

পেনসেলভেনিয়ায় প্রচারণাকালে ফের যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সংকটকে গুরুত্ব না দেওয়ার জন্য ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন বাইডেন। পাশাপাশি, আসন্ন শীতে মহামারির তীব্রতা ফের বাড়তে পারে বলে সতর্কও করেছেন তিনি।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারিতে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত দুই লাখ ২৪ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। এবং বেশ কয়েকটি ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন