বিজ্ঞাপন

লেবাননে বিস্ফোরণের দুঃসহ স্মৃতি নিয়ে ফিরল জাহাজ, ১১০ নৌসেনা

October 25, 2020 | 6:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: লেবাননের বৈরুতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘বিএনএস বিজয়’ দেশে ফিরেছে। একইসঙ্গে আড়াইমাস পর বিস্ফোরণের ভয়াবহ স্মৃতি নিয়ে দেশে ফিরেছেন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নিয়োজিত ১১০ জন নৌ সেনা। বৈরুতের সেই বিস্ফোরণে জাহাজটির ক্ষয়ক্ষতির পাশাপাশি আহত হয়েছিলেন ২১ জন নৌ সেনা।

বিজ্ঞাপন

রোববার (২৫ অক্টোবর) সকালে বিএনএস বিজয় আসে চট্টগ্রামের ঈশা খাঁ নৌ ঘাঁটিতে। নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল জাহাজটি গ্রহণ করেন।

এসময় তিনি বিস্ফোরণে আহত নাবিকদের সঙ্গে কথা বলেন। লেবানন ফেরত নৌ সেনাদের সবার মধ্যে ছিল প্রাণে বেঁচে মাতৃভূমিতে ফিরে আসার স্বস্ত্বি।

বিজ্ঞাপন

লেবানন ফেরত নৌ সেনাদের উদ্দেশে নৌবাহিনী প্রধান বলেন, ‘গত ৪ আগস্ট বৈরুত বন্দরে বিস্ফোরণের ঘটনায় জাহাজটি ক্ষতিগ্রস্থ হওয়া এবং নৌবাহিনীর সদস্যদের আহত হওয়ার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিকতার সঙ্গে সার্বক্ষণিক খোঁজ খবর নিয়েছেন। প্রধানমন্ত্রী জাহাজের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠা এবং নৌবাহিনীর সদস্যদের সুচিকিৎসার ক্ষেত্রে সব ধরনের ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ দেন।’

আহতদের সুস্থ করে এবং জাহাজের প্রয়োজনীয় মেরামত শেষে নিরাপদে জাহাজটি দেশে ফিরিয়ে আনায় নৌ সেনাদের অসীম সাহস, উদ্যম এবং পেশাদারিত্বের ভূয়সী প্রশংসা করেন নৌবাহিনী প্রধান। তিনি বলেন, ‘সফলভাবে দেশে প্রত্যাবর্তনের মাধ্যমে প্রমাণিত হলো বাংলাদেশ নৌবাহিনী তার ওপর ন্যাস্ত যেকোনো দায়িত্ব পালনের চ্যালেঞ্জ পেশাদারিত্বের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম।’

বিজ্ঞাপন

এছাড়া বিশ্বব্য্যপী করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে জাহাজের নৌ সদস্যরা করোনা থেকে মুক্ত থাকায় সকলকে ধন্যবাদ জানান নৌবাহিনী প্রধান।

এক দশকেরও বেশি সময় ধরে লেবাননের জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করছে বাংলাদেশ নৌবাহিনী। এর ধারাবাহিকতায় ২০১৭ সালের ১ ডিসেম্বর বিএনএস বিজয় লেবাননে যায়। তিনবছর ধরে ওই জাহাজে অবস্থান করে কাজ করছিলেন ৩৩০ জন নৌ সেনা। বৈরুত বন্দরে বিস্ফোরণের পর বিএনএস বিজয় ক্ষতিগ্রস্ত হওয়ায় গত ৯ আগস্ট পাঠানো হয় বিএনএস সংগ্রামকে। আর মেরামত শেষে বিএনএস বিজয়কে ফেরত আনা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন