বিজ্ঞাপন

একজন করোনা পজিটিভ, তাই গোটা শহরের পরীক্ষা করল চীন

October 26, 2020 | 5:17 pm

ফিচার ডেস্ক

চীনের আরও একটি শহরে একজন করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার পর ওই শহরের প্রত্যেক বাসিন্দার করোনা পরীক্ষা করেছে কর্তৃপক্ষ। দেশটির জিনজিয়াং প্রদেশের কাশঘর শহরে এ উদ্যোগ নিয়েছে চীন। উল্লেখ্য, চীনের উহান শহরে গত বছর প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

বিজ্ঞাপন

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি এক নিয়মিত পরীক্ষা অভিযানে কাশঘর এলাকার এক বাসিন্দা করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। পরে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ওই এলাকার প্রায় ৪৭ লাখ বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে। শনিবার থেকে শুরু হওয়া এ গণ-করোনাপরীক্ষায় আরও অন্তত ১৩৮ জনের শরীরে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তবে এদের সবাই অত্যন্ত মৃদু উপসর্গ বা অসংক্রামক অবস্থায় করোনাভাইরাস বহন করছেন।

জিনজিয়াং প্রদেশের কাশঘর এলাকা মূলত দেশটিতে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বসবাস। শহরে করোনা রুগী শনাক্ত হওয়ার পরপরই বেইজিং কর্তৃপক্ষ সকল স্কুল বন্ধ করে দেয়। এছাড়া করোনাভাইরাস নেগেটিভ শনাক্ত হওয়ার আগে ঘর হতে বের হওয়ায় নিষিদ্ধ জারি করা হয়।

বিজ্ঞাপন

উহানের লকডাউন পুরোপুরি প্রত্যাহার, শহর ছাড়ছে লাখো মানুষ

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম নভেল করোনাভাইরাসে আক্রান্ত রুগী শনাক্ত করা হয়। এর পরপরই ওই শহর সহ গোটা প্রদেশে লকডাউন ঘোষণা করে বেইজিং। একই সঙ্গে উহান শহরের প্রত্যেক বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করা হয়। এর ফলে এপ্রিলের শুরুতেই উহান শহর করোনামুক্ত হয়ে যায়। একই মাসে লকডাউন পুরোপুরি প্রত্যাহার করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন