বিজ্ঞাপন

চাঁদে ধারণার চেয়েও বেশি পানি

October 27, 2020 | 4:23 pm

ফিচার ডেস্ক

চাঁদে পানির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি— যতটুকু আশা করা হচ্ছিল তার চেয়েও বেশি পানি পাওয়া গেছে চাঁদে। সোমবার ন্যাচার অ্যাস্ট্রোনোমি জার্নালে প্রকাশিত দু’টি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞানীরা দু’টি প্রবন্ধে জানান, চাঁদের মাটির প্রতি এক ঘন মিটারে পানির পরিমাণ প্রায় ১২ আউন্স। এছাড়া চাদের ছায়াযুক্ত মেরু অঞ্চলে সঞ্চিত বরফও থাকতে পারে।

এর আগে ধারণা ছিল, চাঁদে পানি থাকলেও তা খুবই সামান্য। তবে এবারের এসব প্রবন্ধে বলা হয়, সূর্যের দিকে মুখ করে থাকা চাঁদের পৃষ্ঠেও যথেষ্ট পানি রয়েছে। যা আগের ধারনার চেয়ে অন্তত ২০ ভাগ বেশি।

বিজ্ঞাপন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্ট্র্যাটোসফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (সোফিয়া)-এর টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা। বোয়িং ৭৪৭ মডেলের একটি বিমান টেলিস্কোপটি পৃথিবী পৃষ্ঠ থেকে অতি উঁচুতে উড়িয়ে নেয়। সেখান থেকেই চন্দ্রপৃষ্ঠ পরীক্ষা করে টেলিস্কোপ। পরে টেলিস্কোপে ধারন করা তথ্য বিশ্লেষণ করে দুটি প্রবন্ধে ফলাফল প্রকাশ করেন বিজ্ঞানীরা।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে এ পানি পৃথিবীর মতো কোনো এক জায়গায় সঞ্চিত থাকে না। এখন এ পানি কিভাবে নভোচারীরা কাজে লাগাতে পারেন তা নিয়ে ভাবছেন বিজ্ঞানীরা। নাসার পরিচালক জিম ব্রাইডেনস্টাইন বলেন, এ পানি সম্পদ কিভাবে ব্যবহার করা হবে তা এখনও আমরা জানি না। তবে আণবিক জলের অস্তিত্বের এ আবিষ্কার মহাশূন্যে অভিযান আরও সহজ করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন