বিজ্ঞাপন

তাঁতপণ্যের মাসব্যাপী অনলাইন উৎসবের উদ্বোধন বিকেলে

October 28, 2020 | 1:50 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘আমার পণ্য আমার দেশ, ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানে শুরু হচ্ছে তাঁতপণ্যের মাসব্যাপী উৎসব হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল। এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশের (এএফডিবি) উদ্যোগে এটি তৃতীয় আয়োজন। তবে আগের দুই বছরের মতো নয়, এ বছর এই আয়োজনটি থাকছে কেবলই অনলাইনে।

বিজ্ঞাপন

আজ বুধবার (২৮ অক্টোবর) শুরু হয়ে তাঁতপণ্যের মাসব্যাপী এই উৎসব চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। দেশের গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রস্তুতকারক ও শীর্ষস্থানীয় ডিজাইনারদের মধ্যে সংযোগ স্থাপনের পাশাপাশি তাঁতপণ্যের বিলুপ্তি রোধ করা এবং দেশে কর্মসংস্থান তৈরিকে লক্ষ্য হিসেবে সামনে রেখে এই আয়োজন করা হচ্ছে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে জানানো হয়, বুধবার বিকেল ৫টায় ‍জুম প্ল্যাটফর্মে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই আয়োজনের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সংবাদ সম্মেলনে আয়োজকরা জানান, বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসাবে দৈনন্দিন জীবনে ঐতিহ্যবাহী তাঁতপণ্যের ব্যবহার প্রদর্শন করা মেলা আয়োজনের উদ্দেশ্য। একইসঙ্গে ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রচার, প্রসার এবং বাজারজাতকরণের সুযোগ তৈরির মাধ্যমে কর্মসংস্থান তৈরিও তাদের লক্ষ্য। তবে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় এবার হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০২০ আয়োজন করা হবে অনলাইনে।

বিজ্ঞাপন

আয়োজকরা আরও জানান, মেলার অনলাইন পেজে বয়নশিল্প প্রদর্শন, লাইভ ফ্যাশন শো’র পাশাপাশি প্রায় ৬০টি অনলাইন স্টলে ক্রেতা-দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হবে শাড়ি-লুঙ্গি-গামছা, খাদি, নকশিকাঁথা, বেনারসি শাড়ী, টাঙ্গাইল শাড়ি, জামদানি শাড়ি, মনিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্য ক্ষুদ্র নৃগোষ্ঠীর কাপড় ও হস্তশিল্প পণ্য। থাকবে পাটজাত পণ্য, বাঁশ ও বেতজাত পণ্য। এছাড়া থাকছে খাতভিত্তিক পণ্যের ইতিহাস নিয়ে তথ্যচিত্র, পণ্য সম্পর্কে ক্রেতাদের ধারণা প্রদান, অনলাইন সেমিনারসহ নানা আয়োজন।

এসএমই ফাউন্ডেশন জানিয়েছে, উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর সঙ্গে বিশেষ অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও শিল্প সচিব কে এম আলী আজম। সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং ফেস্টিভ্যালের নানা দিক তুলে ধরবেন অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স বাংলাদেশের (এএফডিবি) সভাপতি মানতাশা আহমেদ।

বুধবার শুরু হয়ে ২৮ নভেম্বর ২০২০ পর্যন্ত প্রতিদিন ২৪ ঘণ্টা দর্শনার্থীদের খোলা থাকবে ফেস্টিভ্যালের পেজ। https://www.facebook.com/heritagehandloombangladesh ঠিকানায় জানা যাবে মেলার সব তথ্য।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন