বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন: ৭ কোটি আগাম ভোট

October 28, 2020 | 4:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এর ছয় দিন আগ পর্যন্ত সাত কোটিরও বেশি নাগরিক নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ অক্টোবর) ইউএস ইলেকশনস প্রজেক্টের টালিতে দেখা গেছে, এ সংখ্যা ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকেরও বেশি।

ইলেকশনস প্রজেক্টের টালি থেকে দেখা যাচ্ছে, যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে রেকর্ড ভাঙা গতিতে আগাম ভোট পড়ছে। ভোটের এ গতি বজায় থাকলে ১০০ বছরের মধ্যে এবার ভোট পড়ার হার সর্বোচ্চ হতে পারে।

বিজ্ঞাপন

পাশাপাশি, আগাম ভোটদানের চিত্র থেকে রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার ডেমোক্রেট প্রতিপক্ষ জো বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে ভোটারদের তীব্র আগ্রহেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

এছাড়াও, কোভিড-১৯ এর প্রকোপ থেকে ভোটারদের নিরাপদে থাকার ইচ্ছাও এতে প্রকাশ পাচ্ছে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

রয়টার্স জানাচ্ছে, মেইল ইন ভোটের ব্যাপারে ডেমোক্রেটরা বেশি আগ্রহী হওয়ায় আগাম ভোটে তারা বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। ঐতিহ্যগতভাবে রিপাবলিকানরাও ডাকযোগে প্রচুর ভোট দিয়ে থাকে। কিন্তু, এবার এ পদ্ধতির বিষয়ে ট্রাম্পের বারবার ক্রমণের কারণে তারা মেইল ইন ভোট এড়িয়ে যাচ্ছে।

এর আগে, মেইল ইন ভোট পদ্ধতিতে ব্যাপক কারচুপি হতে পারে বলে অভিযোগ তুলেছিলেন ট্রাম্প।

বিজ্ঞাপন

বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, আগাম ব্যক্তিগত ভোটের সংখ্যায় সামগ্রিকভাবে ডেমোক্রেটরা মোটামুটি দ্বিগুণ ভোটে এগিয়ে আছে। তবে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে রিপাবলিকানরা এই ব্যবধান অনেকটা কমিয়ে এনেছে।

এ ব্যাপারে ইউএস ইলেকশনস প্রজেক্ট'র তত্ত্বাবধানকারী ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাইকেল ম্যাকডোনাল্ড এক পূর্বানুমানে জানিয়েছেন, এবার রেকর্ড ১৫ কোটি ভোট পড়তে পারে। যা যুক্তরাষ্ট্রের মোট ভোটের ৬৫ শতাংশ। ১৯০৮ সালের পর থেকে ভোট পড়ার সর্বোচ্চ হার।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৬ সালের নির্বাচনে মোট চার কোটি ৭০ লাখ আগাম ভোট পড়েছিল। কিন্তু, এবার নির্বাচনি প্রচারণা চলাকালেই চলতি মাসের প্রথমদিকে ওই সংখ্যা পার হয়ে যায়।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৯৯৯-এ কল পেয়ে সাজেকে পাহাড় থেকে পড়ে যাওয়া পর্যটককে উদ্ধার১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু বুধবারনোয়াখালীতে বন্ধ রাখার নির্দেশ না মানায় হাসপাতাল সিলগালা‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের অপচেষ্টা সহ্য করা হবে না’নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেন বর্তমান মেয়র গাজী কামরুল হুদা সেলিমকংগ্রেস ছেড়ে শিবসেনায় যোগ দিলেন ঊর্মিলা‘ভাস্কর্য নিয়ে বক্তব্য প্রত্যাহার না করলে পরিণাম ভালো হবে না’উড়তে থাকা গাজী গ্রুপ চট্টগ্রামের সামনে রাজশাহীবুধবার থেকে এসএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরুবাবুনগরী ও মামুনলকে গ্রেফতারের দাবিতে ৬০ সংগঠনের মানবন্ধন সব খবর...
বিজ্ঞাপন