বিজ্ঞাপন

শার্লি এবদোয় এরদোয়ানের কার্টুন – তুরস্কের নিন্দা

October 28, 2020 | 4:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের বিখ্যাত রম্য ম্যাগাজিন শার্লি এবদো তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের একটি কার্টুন ছেপেছে। তার জেরে তুরস্কের শীর্ষ সরকারি কর্মকর্তারা তীব্র নিন্দা জানিয়েছেন। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বুধবার (২৮ অক্টোবর) প্রকাশিত সাপ্তাহিক ম্যাগাজিনের সর্বশেষ সংখ্যার কভারে এরদোয়ানের ওই ক্যারিকেচারটি ছাপা হয়েছে।

এদিকে, তুরস্কের কর্মকর্তারা এরদোয়ানের কার্টুনকে শার্লি এবদো’র সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর জঘন্য প্রচেষ্টা হিসেবে অভিহিত করেছেন।

তুর্কি কর্মকর্তাদের বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানাচ্ছে, ফরাসি সাময়ীকিতে তুর্কি প্রেসিডেন্টকে নিয়ে যা প্রকাশিত হয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

কোনো বিশ্বাস, পবিত্রতা বা মূল্যবোধের প্রতি শার্লি এবদো’র কোনো শ্রদ্ধাবোধ নেই। তারা কেবল তাদের অশ্লীলতা ও অনৈতিকতার প্রদর্শনী করে যাচ্ছে – অভিযোগ করেন তুর্কি কর্মকর্তারা।

অন্যদিকে, তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইটার বার্তায় জানিয়েছেন, ব্যক্তি অধিকারের উপর আক্রমণ কৌতুক ও স্বাধীনতার প্রকাশ নয়।

শার্লি এবদোয় প্রকাশিত কার্টুনে, এরদোয়ানকে সাদা টি-শার্ট ও অন্তর্বাস পরে বসে থাকতে দেখা যাচ্ছে। তুর্কি প্রেসিডেন্টের হাতে ছিল পানীয়ের ক্যান। সঙ্গে ছিলেন হিজাব পরিহিত এক নারী।

বিজ্ঞাপন

ক্যারিকেচারটির জন্য ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মুসলিমবিরোধী অবস্থানকে দায়ী করেছেন তুর্কি প্রেসিডেন্টের কমিউনিকেশন্স পরিচালক ফাহরেতিন আলতুন।

তিনি বলেন, ম্যাখোঁর মুসলিমবিরোধী এজেন্ডা ফল দিচ্ছে।

অপরদিকে, নবী মোহাম্মদের (সাঃ) কার্টুনচিত্র নিয়ে সম্প্রতি তুরস্ক ও ফ্রান্সের মধ্যে যে উত্তেজনা চলছে এরদোয়ানের ক্যারিকেচার তাকে আরও উস্কে দেবে বলেই ধারণা পর্যবেক্ষকদের।

এর আগে, বাক স্বাধীনতা নিয়ে ক্লাসে নবী মোহাম্মদের (সাঃ) কার্টুন দেখানোয় চলতি মাসেই ফ্রান্সে এক শিক্ষককে গলা কেটে হত্যার ঘটনা ঘটেছে। ফ্রান্স ওই ঘটনার প্রতিবাদে দেশজুড়ে কার্টুনগুলোর প্রদর্শনী করছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ফরাসী প্রেসিডেন্ট ম্যাখোঁ বলেছেন, ফরাসি মূল্যবোধকে দমিয়ে রাখতে চেষ্টা করা রক্ষণশীল ইসলামী মূল্যবোধকে ঠেকাতে তিনি তার প্রচেষ্টা কয়েকগুণ বাড়াবেন। তার এ বক্তব্য বিশ্বজুড়ে অসংখ্য মুসলিমকে ক্ষুব্ধ করে তোলে।

পাশাপাশি, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানও ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যের কড়া সমালোচনা করেন। ম্যাখোঁর মানসিক স্বাস্থ্যের পরীক্ষা করা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

তুর্কি প্রেসিডেন্টের ওই মন্তব্যের প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ফ্রান্স। তারা আঙ্কারা থেকে তাদের রাষ্ট্রদূতও প্রত্যাহার করে নেয়।

তার জবাবে, সোমবার (২৬ অক্টোবর) এরদোয়ান তুর্কিদেরকে ফরাসি পণ্য বয়কটেরও আহ্বান জানিয়েছিলেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন