বিজ্ঞাপন

ব্যাংক তহবিল থেকে আমলাদের কর, রাষ্ট্রের ক্ষতি সোয়া ২ কোটি টাকা

October 28, 2020 | 7:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আইনি বিধি-বিধান উপেক্ষা করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আয়কর রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের তহবিল থেকে পরিশোধ করা হয়েছে। এতে রাষ্ট্রের আর্থিক ক্ষতি হয়েছে সোয়া ‍দুই কোটি টাকারও বেশি— দুই কোটি ৩২ লাখ টাকা। এ নিয়ে চরম অসন্তোষ প্রকাশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (২৮ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সংক্রান্ত অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির তাগিদ দেওয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজী। বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মনজুর হোসেন ও মো. জাহিদুর রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটি সূত্র জানায়, আমলারা ব্যক্তিগত আয়কর পরিশোধে সরকারের নির্দেশ মানেননি। তারা রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংকের তহবিল তছরুপ করে নিজেদের আয়কর পরিশোধ করেছেন, যা অডিটে উঠে এসেছে। এতে রাষ্ট্রের ক্ষতি হয়েছে দুই কোটি ৩২ লাখ ৬৮ হাজার টাকা।

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে আলোচনা শেষে এই টাকা আদায়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। তবে যেসব কর্মকর্তা-কর্মচারী এরই মধ্যে প্রয়াত হয়েছেন, তাদের ঋণ মওকুফ করে জীবিতদের কাছ থেকে ব্যয়িত টাকা উদ্ধার করে রাষ্ট্রীয় তহবিল পূরণের সুপারিশ করা হয়েছে।

এছাড়া সীমার অতিরিক্ত চলতি মূলধন সিসি হাইপো ‍ঋণ বিতরণ, ডাউন পেমেন্ট ছাড়াই পুনঃতফসিলিকরণ এবং মঞ্জুরী পত্রের শর্তানুযায়ী মেয়াদি ঋণ ও ফোর্সড লোন আদায়ে ব্যর্থ হওয়ায় ব্যাংকের যে ক্ষতি হয়, তা আদায়ে তদরকি অব্যাহত রাখতে বলেছে সংসদীয় স্থায়ী কমিটি।

স্থায়ী কমিটি সূত্র আরও জানায়, রূপালী ব্যাংকের কেনা রফতানি বিল ও জামানতবিহীন ব্যাংক ওডি ‍ঋণ মেয়াদোর্ত্তীর্ণ হওয়ার পর দীর্ঘদিনেও আদায় হয়নি। এতে ব্যাংকের আর্থিক ক্ষতি হয়েছে ২৬ কোটি ৫৮ লাখ ৬১ হাজার ৪৫৯ টাকা। ব্যাংকের ঋণ কার্যক্রমে সঠিক ঋণ গ্রহীতা নির্বাচন না করে ঋণ বিতরণ করায় অনাদায়ী অর্থ কু-ঋণে পরিণত হওয়ায় ব্যাংকের আরও ক্ষতি হয়েছে ১৯৮ কোটি ৪৯ লাখ। এ সংক্রান্ত অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে কমিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন