বিজ্ঞাপন

পরীক্ষা নেওয়ার অনুমতি পেল বেসরকারি বিশ্ববিদ্যালয়

October 28, 2020 | 10:53 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শর্তসাপেক্ষে ও বিশেষ বিবেচনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষার সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এই সুবিধার আওতায় রয়েছেন কেবল ফাইনাল সেমিস্টারে থাকা শিক্ষার্থীরাই।

বিজ্ঞাপন

ইউজিসি বলছেন, পরীক্ষা ও প্রাকটিক্যাল ক্লাস কঠোর স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করতে হবে। এটি করা না হলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার (২৭ অক্টোবর) ইউজিসির ভার্চুয়াল সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী সর্বোচ্চ ১০ জন শিক্ষার্থী ল্যাব ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন। একদিনে শুধু একটি ক্লাস নেওয়া যাবে। ক্লাস ও পরীক্ষার সময় দুজন শিক্ষার্থীর দূরত্ব থাকবে ছয় ফুট।

বিজ্ঞাপন

ইউজিসি জানায়, করোনা সংক্রমণের ঝুঁকির কারণে বিশ্ববিদ্যালয় খোলা না হলেও শিক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব শিক্ষার্থী তাদের ফাইনাল সেমিস্টারে রয়েছেন তারা ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শ্রেণীর শিক্ষাপ্রতিষ্ঠান। ৩১ অক্টোবর এসব প্রতিষ্ঠান খুলে দেওয়ার কথা থাকলেও পরিস্থিতি বিবেচনায় মনে হচ্ছে, এই ছুটি আরও বাড়তে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন