বিজ্ঞাপন

বরিস জনসনের বিরুদ্ধে ব্রিটিশ এমপিদের মামলা

October 29, 2020 | 3:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

ত্রুটিপূর্ণ নির্বাচনের মাধ্যমে জনগণের অধিকার খর্ব হয়েছে - এমন অভিযোগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দেশটির বিরোধীদলীয় ছয় এমপি। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) নির্বাচনে বিদেশি শক্তির হস্তক্ষেপের ব্যাপারে জনসনের ভূমিকাকে চ্যালেঞ্জ করে এবং এ ব্যাপারে বিচার বিভাগীয় তদন্ত দাবি করে ওই মামলা দায়ের করা হয়।

এর আগে, ২০১৬ সালের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা সংক্রান্ত গণভোটে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠে।

বিজ্ঞাপন

পরে, এক সংসদীয় প্রতিবেদনে জানানো হয়েছে ওই সময় রাশিয়া গণভোটে হস্তক্ষেপ করেছে কী না - তা উদ্ঘাটনে সরকার ব্যর্থ হয়েছে। এ ব্যাপারে অধিকতর তদন্তের পরামর্শও দেওয়া হয়।

এদিকে, ওই সংসদীয় প্রতিবেদনের ভিত্তিতেই জনগণের অধিকার সংক্রান্ত ব্যাপারে প্রধানমন্ত্রীর দায়িত্বজ্ঞানহীনতার অভিযোগ এনে বরিসের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

এ ব্যাপারে মামলা দায়ের করা এমপিদের পক্ষ থেকে ক্যারোলিন লুকাস বলেছেন, দেশের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং গণতান্ত্রিক সংহতি বিনষ্ট হবে আর সরকার অন্ধের ভূমিকায় থাকবে তা মেনে নেওয়া যায় না, তাই তাদের জবাবদিহতা নিশ্চিত করতেই তারা এই মামলা দায়েরের উদ্যোগ নিয়েছেন।

এছাড়াও, মামলা পরিচালনাকারী লিগ্যাল ফার্ম লেই ডে'র পক্ষ থেকে জানানো হয়েছে, আদালতে হাজির হয়ে অভিযোগকারীরা নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের ব্যাপারে স্বাধীন তদন্ত দাবি করেছেন, যেনো ভবিষ্যতের নির্বাচনগুলো প্রভাবমুক্তভাবে আয়োজন করা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন