বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

October 29, 2020 | 3:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৬৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ১৪৯ কোটি টাকা কম। এদিন ডিএসইতে আর্থিক ও শেয়ার লেনদেন কমলেও বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

বিজ্ঞাপন

এদিকে বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের ৩৭ কোটি ৪৫ লাখ ৯৫ হাজার ৭৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ১৩৫টির এবং ৬৫টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে সাত পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৪৬ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৮০ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে ডিএসইতে ৯৬৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১১২ কোটি টাকা।

বিজ্ঞাপন

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫৬টি প্রতিষ্ঠানের ১ কোটি ৬০ লাখ ৮২ হাজার ৯৩২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেষার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ১০১টির এবং ৫০টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮২৪ পয়েন্টে উন্নীত হয়। দিনশেষে সিএসইতে ৩৫ কোটি ৪৪লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন