বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি না মেনে সেবা নিতে এসে নগরভবনে ধূমপান, যুবককে দণ্ড

October 29, 2020 | 11:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যবিধি না মেনে সেবা নিতে এসে নগরভবনে ধূমপান করায় এক যুবককে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। সিগারেট খাওয়ায় ৫০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান শেষে দপ্তরে অবস্থান করাকালীন এই জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

জানা যায়, উচ্ছেদ অভিযান পরিচালনা করে সন্ধ্যায় দফতরে অবস্থান করাকালীন এক সেবাগ্রহীতা মাস্ক না পরে নগর ভবনে এদিক-সেদিক ঘোরাফেরা ও প্রকাশ্যে ধূমপান করছিলেন। বিষয়টি ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদের নজরে গেলে তিনি নগর ভবনে ‘পাবলিক প্লেসে ধূমপান’ ও মাস্ক পরিধান না করার অপরাধে একজন সেবাগ্রহীতার বিরুদ্ধে ১টি মামলা দায়ের ও ৫০০ টাকা জরিমানা করা হয়। সেবাগ্রহিতা মো. নবীনকে দণ্ডবিধি, ১৮৬০ এর ১৮৮ ধারার মামলায় জরিমানা দেন।

এদিন, সব মিলিয়ে করপোরেশনের ৩টি ভ্রাম্যমাণ আদালত আজ ৫টি মামলা দায়ের ও নগদ ৭২ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলেও জানান ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অভিযানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় অবৈধভাবে গড়ে উঠা একটি ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ করেছে সংস্থাটির ভ্রাম্যমাণ আদালত। অবৈধভাবে গড়ে তোলার অপরাধে ২০ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। সেই সঙ্গে এডিস মশার প্রজননস্থলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন ৫২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ ডিএসসিসির ৫৫ নং ওয়ার্ডের বেড়িবাঁধ সংলগ্ন এলাকায় ২৬ শতাংশ জায়গায় অবৈধভাবে গড়ে ওঠা ট্রাক ও মিনি-ট্রাকের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করেন। ট্রাক ও মিনি-ট্রাকের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করে তা স্থানীয় কাউন্সিলর নুরে আলমের তত্ত্বাবধানে বুঝিয়ে দেওয়া হয়।

এদিকে ৩১তম দিনে করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী মোহাম্মদ ফয়সাল ও ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ যথাক্রমে অঞ্চল ১ এর ১৫ নং ওয়ার্ডের ধানমন্ডি এলাকায় এবং অঞ্চল ৮ এর ৬৬ নং ওয়ার্ডের পশ্চিম সানারপাড় এলাকায় মশার প্রজননস্থল চিহ্নিতকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

বিজ্ঞাপন

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাজী ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত ৩৬টি স্থাপনা পরিদর্শন করেন। এ সময় তিনি ১টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় দন্ডবিধি, ১৮৬০ এর ২৬৯ ধারায় ১টি মামলা দায়ের ও নগদ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

একই সময়ে ডিএসইসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-৮ এর সানারপাড় এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৪৫টি স্থাপনা পরিদর্শন করেন এবং ১টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ১টি মামলা দায়ের ও নগদ ২ হাজার টাকা জরিমানা আদায় করেন।

উচ্ছেদ কার্যক্রম প্রসঙ্গে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইমরান উদ্দিন আহমেদ বলেন, ‘প্রভাবশালী একটি চক্র দীর্ঘদিন ধরে করপোরেশনের ২৬ শতাংশ জায়গা দখল করে সেখানে অবৈধভাবে ট্রাক ও মিনি-ট্রাক স্ট্যান্ড গড়ে তোলে ব্যবসা পরিচালনা করছিল। আরেক অভিযানে একজন বাঁশের আড়তদার ও রাস্তা দখল করে নির্মাণসামগ্রী রাখা আরেক ব্যক্তির বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।’

ডিএসসিসির এমন অভিযান নিয়মিত চলবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন