বিজ্ঞাপন

আইপিএল: প্লে-অফে মুম্বাইয়ের সঙ্গী হচ্ছে কারা?

October 30, 2020 | 1:54 pm

স্পোর্টস ডেস্ক

মহামারী করোনাভাইরাসের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরটি কঠিন শঙ্কায় পড়ে গিয়েছিল। অনেক নাটকের পর সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্টটি শুরু হলেও সফলভাবে এগুতে পারবে কিনা তা নিয়ে শঙ্কা ছিল। তবে সব শঙ্কা কাটিয়ে বেশ জমে উঠেছে করোনাকালের আইপিএল। হাড্ডাহাড্ডি লড়াইয়ের কারণে কঠিন হয়ে পড়েছে প্লে-অফের সমীকরণ।

বিজ্ঞাপন

গতকাল কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ছয় উইকেটে জিতেছে চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিং ধোনির দল প্লে-অফের দৌড় থেকে ছিটকে পড়েছে অনেক আগেই। কাল জিতে কলকাতার সমীকরণও কঠিন করে ফেলেছে ধোনির দল। তবে কলকাতার সমীকরণ কঠিন হলেও মুম্বাই ইন্ডিয়ান্সের জন্য অবশ্য ভালো হয়েছে। চেন্নাইয়ের জয়ে মুম্বাইয়ের প্লে-অফের টিকিট নিশ্চিত হয়ে গেছে।

১২ ম্যাচ খেলে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা মুম্বাইয়ের পয়েন্ট ১৬। গ্রুপ পর্বে নিজেদের বাকি দুই ম্যাচ হেরে গেলেও দলটিকে ধরতে পারবে না টেবিলের পাঁচ নম্বরে থাকা দল।

এদিকে, কলকাতাকে শেষ চারে যেতে হলে ভাগ্যের সহায়তা লাগবে। ইয়ান মর্গানের দল খেলে ফেলেছে ১৩টি ম্যাচ। তাদের পয়েন্ট এখন ১২। অর্থাৎ শেষ ম্যাচ জিতলে পয়েন্ট হবে ১৪। কিংস ইলেভেন পাঞ্জাবে পয়েন্ট ১২। দিল্লি ক্যাপিটালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পয়েন্ট ১৪।

বিজ্ঞাপন

অর্থাৎ দিল্লি, বেঙ্গালুরু তাদের বাকি দুই ম্যাচের একটি করে জিতলে এবং পাঞ্জাব তাদের পরবর্তী দুই ম্যাচ জিতলে কলকাতা বাদ। প্লে-অফ খেলবে মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি, পাঞ্জাব। তবে পাঞ্জাব যদি জিততে না পারে এবং দিল্লি, বেঙ্গালুরু যদি দুই ম্যাচই হারে তবে সুযোগ থাকবে কলকাতার। কলকাতার সমর্থকদের সেই প্রত্যাশাই করতে হবে।

রানরেটটা নিয়েও ভাবতে হবে কলকাতাকে। কারণ শীর্ষ পাঁচ দলের মধ্যে তাদের রানরেটই সব চেয়ে কম। পাঞ্জাব বাকি দুই ম্যাচের মধ্যে একটা জিতলে রানরেটের হিসেব ভূমিকা রাখবে। তবে কলকাতা যদি তাদের শেষ ম্যাচটা হেরে যায় এবং রানরেটটাও বাড়াতে না পারে তবে কোনো হিসেব ছাড়াই প্লে-অফ নিশ্চিত হয়ে যাবে মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু আর পাঞ্জাবের।

টুর্নামেন্টের বাকি তিন দল চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়্যালস ও সানরাইজাস হায়দ্রাবাদ প্লে-অফের দৌড় থেকে ছিটকে পড়েছে অনেক আগেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন