বিজ্ঞাপন

আলুর দাম ফের ৫০, বেড়েছে অন্য সবজির দামও

October 30, 2020 | 3:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাজারে সব ধরনের সবজির দাম আরও বেড়েছে। কোনো কোনো সবজিতে সপ্তাহের ব্যবধানে কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। আর সরকারের পক্ষ থেকে লাগাম টানার চেষ্টা থাকলেও ছুটির দিনের বাতাসে ফের ঊর্ধ্বমুখী আলুর বাজার। কোনো কোনো বাজারে ফের ৫০ টাকা কেজিতে পৌঁছে গেছে এর দাম। আর পেঁয়াজের দাম আগের মতোই বাড়তির দিকেই স্থির রয়েছে। একই চিত্র চালের বাজারেও। তবে এর মধ্যে নতুন করে বেড়েছে ডিমের দাম।

বিজ্ঞাপন

শুক্রবার (৩০ অক্টোবর) রাজধানীর কারওয়ান বাজারসহ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেল।

কারওয়ান বাজারের পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৭৫ থেকে ৮০ টাকা, মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ ৭০ টাকা ও চীন থেকে আমদানি করা পেঁয়াজ ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে দেশি পেঁয়াজ ৯০ টাকা, আমদানি করা পেঁয়াজ ৭০ থেকে ৮০ কেজিতে বিক্রি হচ্ছে। তবে খুচরা দোকানগুলোতে আমদানি করা পেঁয়াজের ‍উপস্থিতি খুবই কম। এছাড়া কারওয়ান বাজারে চায়না আদা ২৩০ টাকা, চায়না রসুন ৮৫ থেকে ৯০ টাকা ও দেশি রসুন ১১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

এই বাজারে পাইকারিতে আলু ৪০ থেকে ৪২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে দাম ৪৫ থেকে ৫০ টাকা। মহাখালীর বউ বাজারেও খুচরা দোকানে আলুর দাম ৫০ টাকা কেজি। এই বাজারে দোকানি শাহাদাত হোসেন সারাবাংলাকে বলেন, পাইকারি বাজার থেকে ৪৪ টাকা কেজিতে আমাদের আলু কিনে আনতে হয়েছে। আমরা ৫০ টাকা কেজিতে আলু বিক্রি করছি। এর কমে বিক্রি করে তো পোষায় না।

বিজ্ঞাপন

সবজির মধ্যে কারওয়ানবাজারে বেগুন ৮০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, বটবটি ৬০ টাকা, পটল ৬০ টাকা, টমেটো ১১০ টাকা, গাজর ৮০ টাকা, কাঁচামরিচ ২০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এই বাজারের বিক্রেতা আনিস সারাবাংলাকে বলেন, কিছু সবজির দাম আবারও বেড়েছে। কিন্তু কোনোটিরই কমেনি।

এদিকে, মহাখালীর বউবাজারে সবজির মধ্যে পেঁপে ৪০ টাকা, ঢেড়স ৭০ টাকা, বরবটি ১০০ টাকা, পটল ৭০ টাকা, সিম ১৪০, বেগুন ৮০ টাকা ও কড়লা ৮০ টাকা, টমেটো ১২০ কেজিতে বিক্রি হতে দেখা গেছে। ফুলকপি ও পাতাকপি ৫০ টাকা এবং লাউ ৬০ টাকা পিস হিসেবে বিক্রি হচ্ছে এই বাজারে।

এই বাজারে শশা ৬০ থেকে ৮০ টাকা ও কাঁচামরিচ ১৬০ থেকে থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর আকারভেদে লেবু বিক্রি হচ্ছে ১৫ থেকে ৪০ টাকা হালিতে। এছাড়া দেশি পেঁয়াজ ৯০ টাকা, রসুন ১০০ টাকা ও আদা ২০০ থেকে ২৬০ টাকা এবং আলু ৫০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। এই বাজারে ডিমের দাম সপ্তাহ ব্যবধানে হালিতে বেড়েছে ৫ টাকা করে।

বিজ্ঞাপন

এই বাজারের সবজি বিক্রেতা সেলিম সারাবাংলাকে বলেন, পেঁপে বাদে সব ধরনের সবজির দাম আরও বেড়েছে। কেজিতে ১০ টাকা বেড়েছে কোনো কোনো সবজির দাম। আবার কোনোটিতে ২০ টাকাও বেড়েছে। আর গেল সপ্তাহে ডিম বিক্রি করেছি ৩৫ টাকা হালিতে। এ সপ্তাহে ডিমের হালি ৪০ টাকা।

এদিকে, বাজারে চালের দাম গেল সপ্তাহের মতোই স্থির রয়েছে। সরকার পাইকারি পর্যায়ে বা মিল গেটে চালের দাম নির্ধারণ করে দিলেও বাজারে আগের দামেই চাল বিক্রি হচ্ছে। বর্তমানে খুচরা বাজারে মিনিকেট ৫৫ থেকে ৬০ টাকা, আটাশ ৪৮ থেকে ৫০ টাকা, নাজিরশাইল ৬০ থেকে ৬২ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারে প্রতি বস্তা (৫০ কেজি) মিনিকেট চালের দাম পড়ছে ২৭৫০ থেকে ২৮০০ টাকা, আটাশ ২৪০০ টাকা ও নাজিরশাইল ২৩০০ থেকে থেকে ৩০০০ টাকা।

বিসমিল্লাহ স্টোরের মালিক গাফফার হোসেন সারাবাংলাকে বলেন, চালের দাম আগের মতোই রয়েছে। মহাখালীর বউবাজারের দোকানী শরিফ মিয়া বলেন, চালের দাম এখনো বাড়তি রয়েছে। কারওয়ান বাজারের হাজী ইসমাইল অ্যান্ড সন্সের মালিক জসিম উদ্দিন সারাবাংলাকে বলেন, নতুন করে চালের দাম আর কমেনি। চালের বাজার এখন কিছুটা স্থির।

এদিকে, কারওয়ানবাজারে গরু ৬০০ ও খাশি ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর ব্রয়লার মুরগি ১৩০ টাকা, পাকিস্তানি কর্ক ২২০ টাকা, সাদা কর্ক ২০০ টাকা ও দেশি মুরগি ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মুরগির দাম বাজারে প্রায় অপরিবর্তিত রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন