বিজ্ঞাপন

ফ্রান্সে বাংলাদেশি ও পাকিস্তানিদের অভিবাসন স্থগিত চান লা পেন

October 31, 2020 | 6:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে বাংলাদেশি ও পাকিস্তানিদের অভিবাসন সুবিধা স্থগিতের দাবি তুলেছেন দেশটির ন্যাশনাল অ্যাসেম্বলি সদস্য এবং ন্যাশনাল র‍্যালি পার্টির সভাপতি ম্যারিয়ন আন্নে লা পেন। ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনকে ঘিরে বাংলাদেশ ও পাকিস্তানে ফ্রান্সবিরোধী বিক্ষোভ থেকে ফরাসি রাষ্ট্রদূতকে ‘মাথা কেটে হত্যা’র হুমকি দেওয়ায় তিনি এ আহবান জানিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (৩১ অক্টোবর) নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এক টুইটে তিনি এ আহবান জানান। লা পেন ফ্রান্সের প্রভাবশালী রাজনীতিবিদ। তাকে ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে শক্তিশালী প্রার্থী মনে করা হয়।

টুইটে লা পেন লিখেছেন, বাংলাদেশ ও পাকিস্তানে ফ্রান্সবিরোধী ব্যাপক বিক্ষোভের পরিপ্রেক্ষিতে (বাংলাদেশে বিক্ষোভ থেকে আমাদের রাষ্ট্রদূতকে গলা কেটে হত্যার হুমকি দেওয়া হয়েছে) জাতীয় নিরাপত্তার স্বার্থে অবিলম্বে এই দুই দেশের থেকে অভিবাসন সুবিধা স্থগিত করা হোক।

বিজ্ঞাপন

উল্লেখ্য, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-  ব্যঙ্গচিত্র প্রদর্শনকে মুসলিমরা অবমাননা হিসাবেই দেখে। তবে গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে শার্লি হেবদো’তে প্রকাশিত এমন একটি কার্টুন দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন। এ ঘটনায় দেশটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়।

বিজ্ঞাপন

ওই সময় ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখা নিয়ে দৃঢ়কণ্ঠে কথা বলেছিলেন। তিনি ওই শিক্ষককে ‘বীর’ আখ্যা দিয়ে উগ্র ইসলামপন্থিদের দেশের জন্য হুমকি বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রীয়ভাবে ওই কার্টুন প্রদর্শনও করা হয় ফ্রান্সে।

এ ঘটনাকে ঘিরেই মুসলিম দেশগুলোতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। দেশগুলোতে ফ্রান্সবিরোধী নানা ধরনের কর্মসূচি পালন করা হচ্ছে। ফ্রান্সের কট্টর অবস্থানের জের ধরে এরই মধ্যে কাতার ও কুয়েতের সুপারমার্কেটগুলোতে ফরাসি পণ্য বয়কট শুরু হয়েছে। জর্ডানসহ মধ্যপ্রাচ্যের অন্য মুসলিম দেশগুলোর অনেকেই একই পথে হাঁটার চিন্তাভাবনা করছে। তবে এরই মধ্যে ফ্রান্সের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে, মধ্যপ্রাচ্যের দেশগুলো যেন ফরাসি পণ্য বর্জন না করে। বাংলাদেশেও ধর্মভিত্তিক ইসলামি দলগুলো ফরাসি পণ্য বর্জনের আহ্বান জানিয়ে বেশকিছু কর্মসূচি পালন করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন