বিজ্ঞাপন

রেনেসাঁ হোটেলে হ্যালোইন ডে পালিত

October 31, 2020 | 11:22 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথমবারের মতো ঢাকার শুলশানের রেনেসাঁ হোটেলে পালিত হলো হ্যালোইন উৎসব। আর এই উৎসবকে ঘিরে হোটেলটি আয়োজন করে হ্যালোইন ইস্পুকি নামক রাতের খাবার।

বিজ্ঞাপন

শনিবার (৩১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত রেনেসাঁ হোটেলটির বাহার মাল্টিকুইজিন রেস্টুরেস্টে চলে এই আয়োজন।

হোটেলটিতে গিয়ে দেখা যায়, অতিথিদের পদচারণা। যারা আসছেন সবাই ভূতের অনুভূতি নিচ্ছেন ঘোর কালো অন্ধকারে। এছাড়া হোটেলটিতে আয়োজন করা হয়েছে ভুতুড়ে পরিবেশ তথা আমেজের। ছোট ছোট শিশুরা ভুতুদের সঙ্গে আনন্দ করছেন। সেইসঙ্গে নিচ্ছেন নানা স্বাদের খাবার।

বিজ্ঞাপন

রেনেসাঁ হোটেলে হ্যালোইন ডে পালিত

শুধু কি তাই, রেনিসেন্স হোটেলের এক্সিকিউটিভ সেফ অতিথিদের জন্য তৈরি করছিলেন নানা মুখরোচক সব খাবার। একদিকে চলছে খাবার পরিবেশন, অন্যদিকে চলছে ভুতুড়ে আমেজে উৎসব।

বিজ্ঞাপন

যারা রেনেসাঁ হোটেলে এসেছেন তারা সারাবাংলাকে জানান, হ্যালোইন ডে’তে এমন আয়োজন আসলে অনেক মুগ্ধকর। চারিদিকে ভুতুড়ে আমেজের সঙ্গে বাহারি খাবার- আসলে অনুভূতির শেষ নেই। মুখরোচক খাবারে তারা বেশ খুশি।

উল্লেখ্য, প্রতিবছর অক্টোবরের শেষ দিনটি অর্থাৎ ৩১ তারিখ মৃত আত্মাদের স্মরণে পালিত হয় এই হ্যালোইন ডে। হ্যালোইন উৎসব পালনের শুরুটা ছিল মধ্যযুগে। আয়ারল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ডের উচ্চভূমি ও ফ্রান্সের উত্তর অংশ জুড়ে তখন কেল্টিক সভ্যতার বিস্তার। প্রাচীন কেল্টদের পালিত সামহাইন উৎসব থেকেই মূলত হ্যালোইনের সূত্রপাত।

বিজ্ঞাপন

রেনেসাঁ হোটেলে হ্যালোইন ডে পালিত

এছাড়া উনিশ শতকের দ্বিতীয়ভাগে আমেরিকায় জাতীয়ভাবে হ্যালোইন ডে পালিত হতে থাকে। ১৯২০ থেকে ১৯৫০ সালের ভেতর পুরো আমেরিকায় হ্যালোইন ডে’র আনুষ্ঠানিকতা বাড়তে থাকে। পরে দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে গণ্য করা হয়। এদিন সবাই ভুতের সাজে নিজেকে সাজায়। বর্তমানে আমেরিকায় হ্যালোইন ডে’র বাণিজ্যিক গুরুত্বও রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন