বিজ্ঞাপন

ফ্রান্সে গির্জায় বন্দুক হামলা, যাজক গুরুতর আহত

November 1, 2020 | 1:24 am

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সের লিয়ন শহরের এক অর্থোডক্স গির্জায় বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে মারাত্মক আহত হয়েছেন গির্জার যাজক। পুলিশের বরাত দিয়ে ফ্রান্স২৪ এর খবরে জানানো হয়েছে, ৫২ বছর বয়েসি যাজককে উদ্দেশ্য করেই ওই হামলা চালিয়েছে বন্দুকধারী।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সে ফের লকডাউন শুরু হওয়ায় চার্চটি অনেকটাই জনশূন্য ছিল। অর্থোডক্স চার্চটির প্রধান যাজক স্থানীয় সময় বিকেল ৪টায় চার্চটি বন্ধ করার সময় এ হামলার ঘটনা ঘটে। পয়েন্ট ব্ল্যাঙ্ক র‍্যাঞ্জ থেকে বন্দুকধারীর ছুড়া গুলি যাজকের পেটে লাগে। সংকটাপন্ন অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজধানী প্যারিসে স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন উদ্ভূত সংকট মোকাবিলায় জরুরি বৈঠকে বসেছেন। মন্ত্রণালয়ের তরফ থেকে লিয়ন শহরের ওই এলাকা এড়িয়ে চলার জন্য জনসাধারণকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা:)- এর একটি ব্যঙ্গচিত্র দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন। এ ঘটনায় দেশটিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়। ওই সময় ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ মৌলবাদী ইসলামের বিপরীতে দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি ওই শিক্ষককে ‘বীর’ আখ্যা দিয়ে উগ্র ইসলামপন্থিদের দেশের জন্য হুমকি বলে উল্লেখ করেন। পরে রাষ্ট্রীয়ভাবে ওই কার্টুন প্রদর্শনও করা হয় ফ্রান্সে। এ ঘটনাকে ঘিরে মুসলিম প্রধান দেশগুলোতে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

এসব ঘটনায় ফ্রান্সের অভ্যন্তরেও বেড়ে গেছে জঙ্গি হামলা। গত বৃহস্পতিবার দেশটির নিস শহরের একটি গির্জায় ছুরি হামলা চালিয়ে তিন জনকে হত্যা করে এক তিউনেসীয় যুবক। ওই ঘটনার পর দেশটির গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
তারাবো পৌরসভা মেয়র হাছিনা গাজীকে পুননির্বাচিত করতে উঠান বৈঠকডাকের সাবেক ডিজি সুধাংশুর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে চিঠিচট্টগ্রামের ভেন্যু পরিদর্শন করল ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধি দলসরকারি প্রাথমিকে প্যানেল থেকে শিক্ষক নিয়োগ হবে না: ডিপিইস্বাস্থ্য অধিদফতরের গাড়িচালক মালেক ফের রিমান্ডে৯৯৯-এ কল পেয়ে সাজেকে পাহাড় থেকে পড়ে যাওয়া পর্যটককে উদ্ধার১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু বুধবারনোয়াখালীতে বন্ধ রাখার নির্দেশ না মানায় হাসপাতাল সিলগালা‘ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের অপচেষ্টা সহ্য করা হবে না’নির্বাচন থেকে সড়ে দাঁড়ালেন বর্তমান মেয়র গাজী কামরুল হুদা সেলিম সব খবর...
বিজ্ঞাপন